• লাইক বাটনে ক্লিক করতেই সর্বনাশ, চ্যানেল থেকে সাবস্ক্রাইবার নিমেষে 'সর্বহারা' ইউটিউবার
    এই সময় | ২২ মার্চ ২০২৩
  • Youtube and Gmail Hack: ক্লিকে পাতা ফাঁদ। ভার্চুয়াল দুনিয়ার রোমহর্ষক প্রতারণা। হাওড়ার বাসিন্দা এক ইউটিবারের অভিযোগে সামনে অভিনব সাইবার প্রতারণার ঘটনা। ফিসিং লিঙ্কে পা দিয়ে ডিজিটাল দুনিয়ায় নিজের অস্থিত্বই হারিয়ে ফেললেন হাওড়ার এক জনপ্রিয় ইউটিউবার। সাইবার ডিপার্টমেন্টের প্রত্যুৎপন্নমতিত্বে প্রায় মাসখানেকের মাথায় চ্যানেল ফেরত পেলেন ওই যুবক।

    জানা গিয়েছে, প্রতারিত ওই ইউটিউবারের নাম অভ্রদীপ দত্ত। হাওড়ার বাসিন্দা ওই যুবক রবীন্দ্রসংগীতের উপর একটি চ্যানেল চালাতেন। কবিগুরুর গানে নতুন যন্ত্রাংশের ব্যবহার ছিল তাঁর চ্যানেলের বিশেষত্ব। সাবস্ত্রাইবারের সংখ্যা প্রায় ১৬ হাজারের বেশি। অভিযোগ, জি-মেলে আসা এক লিঙ্কে ক্লিক করা পর মুহূর্তে নিজের চ্যানেল সহ সাবস্ক্রাইবার হারিয়ে ফেলেন ওই যুবক।

    ঘটনাটি ঘটেছে গত ২৪ ফেব্রুয়ারি। চ্যানেল অ্যাকসেস হারিয়ে ফেলে দিশাহীন ওই যুবক পুলিশের দ্বারস্থ হন। শেক্সপিয়ার সরণী থানার সঙ্গে ২৭ ফেব্রুয়ারি সাইবার ক্রাইমে রিপোর্ট করেন অভ্রদীপ। তদন্তকারী অফিসাররা জানান, তিনি সাইবার অ্যাটাকের শিকার। রাশিয়া সহ মুম্বইয়ের আইপি অ্যাড্রেস থেকে তাঁর চ্যানেল হ্যাক করা হয়।

    কীভাবে এই সাইবার অ্যাটাক?

    সাইবার সেল-এর তদন্তকারীরা জানিয়েছেন, প্রথমে অভ্রদীপের মেল আইডি হ্যাক করা হয়। মেল আইডির সঙ্গে লিঙ্ক ছিল ওই ইউটিউব চ্যানেলের। মেইলে আসা ফিসিং লিঙ্কে ক্লিক করতে ইউটিউব চ্যানেলটিও হ্যাকারের দখলে চলে যায়। মেইল হ্যাক থাকায় ২ স্টেপ অথেনটিকেশনও কাজ করেনি।

    সাইবার ক্রাইমের দক্ষিণ শাখার সার্জেন্ট শুভঙ্কর চক্রবর্তীর টিমের দক্ষতার সঙ্গে অভ্রদীপ দত্তকে তাঁর ইউটিউব চ্যানেল ও মেইল আইডি দুইই উদ্ধার করে দিয়েছে। কিন্তু কেন এভাবে অভ্রদীপের আইডি হ্যাক করা হয়েছিল তা এখনও অজানা।

    যত উন্নত হচ্ছে ভার্চুয়াল দুনিয়া, ততই অভিনব প্রথায় বাড়ছে সাইবার জালিয়াতি। অনেক সময় সর্তকতার অভাবে ঠিক সময় অপরাধের রিপোর্ট না হওয়ায় ব্যবস্থা নেওয়া সম্ভবপর হয় না।

    উল্লেখ্য, ২০২১ সালের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (NCRB)-র তথ্য অনুযায়ী, ভারতে গত এক বছরে চার হাজার ৪৭টি অনলাইন ব্যাঙ্ক জালিয়াতি, দুই হাজার ১৬০টি ATM জালিয়াতি, এক হাজার ১৯৪টি ক্রেডিট এবং ডেবিড কার্ড জালিয়াতি এবং এক হাজার ৯৩ টি OTP জালিয়াতির খবর রিপোর্ট হয়েছে।
  • Link to this news (এই সময়)