• পাকিস্তানের ভূমিকম্পে ন’জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি শতাধিক ২২ মার্চ ২০২৩ ১০:১৩
    আনন্দবাজার | ২২ মার্চ ২০২৩
  • ঘড়িতে তখন রাত ১০টা বেজে ১৭ মিনিট। হঠাৎ ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-সহ উত্তর ভারতের আশপাশের অঞ্চল। দিল্লি ছাড়াও ভূকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান, পাকিস্তান, তাজিকিস্তান, কিরঘিজস্তান এবং চিনের শিনজিয়াং এলাকাও। স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, ভূমিকম্পের ফলে পাকিস্তানে নয় জন মারা গিয়েছেন।

    পাকিস্তানের আপৎকালীন পরিষেবা বিভাগের মুখপাত্র বিলাল ফইজি জানান, খাইবার পাখতুনখওয়া প্রদেশে বেশ জোরাল কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের আতঙ্কে শতাধিক বাসিন্দাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পাকিস্তানের স্বাস্থ্য মন্ত্রী আব্দুল কাদির পাটেল দেশের সমস্ত হাসপাতালে আপৎকালীন সতর্কতা জারি করেছেন বলে স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর।

    এক ভূমিকম্প বিশারদের মতে, ভূপৃষ্ঠ থেকে ১৫০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎসস্থল হওয়ায় দিল্লি-সহ উত্তর-পশ্চিম ভারতের একাধিক এলাকায় প্রবল কম্পন অনুভূত হয়েছে। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৭.৭। অন্য দিকে, ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে খবর, রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ৬.৬।

    প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার রাতে প্রায় ৪৫ সেকেন্ড ধরে তিন দফায় কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের জেরে ক্ষণিকের জন্য হলেও আতঙ্ক ছড়ায় রাজধানী দিল্লি এবং তার আশপাশের এলাকায়। দিল্লির অধিবাসীরা আতঙ্কিত হয়ে নিজেদের ঘরবাড়ি থেকে রাস্তায় নেমে আসেন। রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং জম্মু ও কাশ্মীর-সহ উত্তর ভারতের বহু রাজ্যে এই দৃশ্য দেখা গিয়েছে মঙ্গলবার রাতে।

  • Link to this news (আনন্দবাজার)