• খেলা শেষ আটে ক্লান্ত জ়ারিন, এগোলেন নীতুরাও
    আনন্দবাজার | ২২ মার্চ ২০২৩
  • গতবারের চ্যাম্পিয়ন নিখাত জ়ারিনের জয় অব্যাহত চলতি মহিলা বিশ্ব বক্সিংয়ে মঙ্গলবার তিনি মেক্সিকোর প্রতিপক্ষকে হারিয়ে পৌঁছে গিয়েছেন কোয়ার্টার ফাইনালে।

    জ়ারিন ছাড়াও শেষ আট নিশ্চিত করেছেন ভারতের আরও দুই বক্সার জাসমিন লাম্বোরিয়া ও নীতু ঘাঙ্ঘাস। নীতু হারিয়েছেন তাজিকিস্তানের সুমাইয়া কোসিমোভাকে।

    নিজের ইভেন্ট থেকে ৫০ কেজিতে এ বার লড়াই করছেন জ়ারিন। এ দিন তিনি ৫-০ ফলে হারান মেক্সিকোর পাত্রিসিয়া আলভারেজ় এরেরা-কে। ৬০ কেজি বিভাগে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জজয়ী জাসমিন হারিয়েছেন তাজিকিস্তানের মিজোনা সামাদোভাকে।

    মঙ্গলবার এরেরা-কে হারানোর পরে জ়ারিন জানান, তিনি ক্রমশ ক্লান্ত হয়ে পড়ছেন। সংবাদ সংস্থা পিটিআইকে তিনি বলেছেন, ‘‘শুরু থেকে খুব কঠিন প্রতিপক্ষদের বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে। এটাই আনন্দের যে, এখনও পর্যন্ত জয় ধরে রাখছি। কিন্তু আমি ধীরে ধীরে ক্লান্ত হয়ে পড়ছি। সেটা নিয়েও আমাকে এখন বাড়তি সতর্ক থাকতে হচ্ছে।’’

    এ দিন ম্যাচে জিতলেও এরেরার ঘুষিতে মুখ ফেটে যায় জ়ারিনের। যা নিয়ে ভারতীয় মহিলা বক্সার বলেছেন, ‘‘ওর ঘুষিতে খুব জোর ছিল। আমি ঘাড়েও হাল্কা চোট পেয়েছি। বুঝতে পারছিলাম, একটা সময় রিংয়ে আমার গতিবিধি মন্থর হয়ে পড়েছিল। তবে শেষ পর্যন্ত ম্যাচ জিতে আমি খুশি।’’ যোগ করেন, ‘‘নিজের বক্সিং জীবনে এই প্রথম একটি প্রতিযোগিতায় অংশ নিলাম, যেখানে আমাকে টানা এত কঠিন ম্যাচে লড়াই করতে হচ্ছে। তবে সেটা আমি খুব উপভোগ করছি।’’

    এখনও পর্যন্ত ভারতের আট বক্সার শেষ আটে পৌঁছে গিয়েছেন।

  • Link to this news (আনন্দবাজার)