• মোদী বিরোধী পোস্টারে ছয়লাপ দিল্লি! রাতারাতি সরিয়ে দিল পুলিশ, শুরু ধরপাকড়
    আনন্দবাজার | ২২ মার্চ ২০২৩
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে পোস্টারে পোস্টারে ছেয়ে গিয়েছিল রাজধানী দিল্লি। খবর পেয়েই তড়িঘড়ি মাঠে নামে পুলিশ। শহরের নানা প্রান্ত থেকে অন্তত ২০০০ পোস্টার সরিয়ে ফেলেছে তারা। সেই সঙ্গে এই পোস্টার সংক্রান্ত ঘটনায় শুরু হয়েছে ধরপাকড়ও।

    এখনও পর্যন্ত রাজধানীতে মোদী বিরোধী পোস্টার তৈরির অভিযোগে ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ১০০টিরও বেশি এফআইআর দায়ের করা হয়েছে। বাকি অভিযুক্তদের সন্ধানে চলছে তল্লাশি। পুলিশ যাঁদের গ্রেফতার করেছে, তাঁদের মধ্যে রয়েছেন দু’টি ছাপাখানার মালিকও। তাঁদের সংস্থা থেকেই ওই বিতর্কিত পোস্টার ছাপা হয়েছিল বলে অভিযোগ।

    ঠিক কী লেখা ছিল পোস্টারগুলিতে?

    দিল্লি পুলিশ জানিয়েছে, শহরের অলিগলিতে নানা ‘আপত্তিকর পোস্টার’ সেঁটে দেওয়া হয়েছিল। সেগুলির মধ্যে অধিকাংশেই ছিল প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য। ‘‘মোদী হঠাও দেশ বাঁচাও’’-এর মতো বাক্য লেখা ছিল ওই পোস্টারগুলিতে। তাই সেগুলি সরিয়ে দেওয়া হয়েছে।

    দিল্লি পুলিশের স্পেশ্যাল সিপি দীপেন্দ্র পাঠক সংবাদ সংস্থা এএনআই-কে জানিয়েছেন, পোস্টারের ঘটনায় প্রিন্টিং প্রেস অ্যাক্ট এবং সম্পত্তির ক্ষতিসাধন বিরোধী আইনের একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছে। খবর পাওয়া মাত্র তদন্তে নেমেছে পুলিশ। তবে কে বা কারা এই পোস্টারগুলি ছাপিয়েছেন এবং শহরের বিভিন্ন দেওয়ালে সেঁটে দিয়েছেন, তা এখনও স্পষ্ট নয়।

    মোদী বিরোধী পোস্টারের নেপথ্যে রাজনৈতিক কোনও দলের হাত থাকতে পারে বলে মনে করা হচ্ছে। পুলিশ জানিয়েছে, শহরের আম আদমি পার্টির একটি অফিসের সামনে থেকে একটি গাড়ি আটক করা হয়েছে। সেই গাড়িতে ‘আপত্তিকর’ পোস্টার বোঝাই করে নিয়ে যাওয়া হচ্ছিল। সেগুলি কেড়ে নেওয়া হয়। গাড়ি থেকে গ্রেফতারও করা হয় কয়েক জনকে।

  • Link to this news (আনন্দবাজার)