• সচিবদের নাম নিয়ে জল্পনা তুঙ্গে
    আনন্দবাজার, 25 September 2020
  • প্রশাসনিক মহলে কৌতূহল এবং জল্পনা থাকলেও বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে নতুন মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিবের নাম ঘোষণা হল না। আমলা মহলের অনুমান, নতুন মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিবের নাম এ মাসের শেষের দিকেই ঘোষণা হয়ে যাবে। তবে এ দিন মুখ্যসচিব রাজীব সিংহকে বিদায়ী সংবর্ধনা দিয়েছে রাজ্য মন্ত্রিসভা।

    ৩০ সেপ্টেম্বর মুখ্যসচিব পদ থেকে অবসর নেবেন রাজীব সিংহ। প্রথামাফিক তার আগে শেষ মন্ত্রিসভার বৈঠকের শুরুতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সরকারি প্রস্তাবে জানান, রাজ্যের অত্যন্ত গুরুত্বপূর্ণ পর্বে বিদায়ী মুখ্যসচিব সকলকে সঙ্গে নিয়ে দক্ষতার সঙ্গে কাজ সামলেছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বৈঠকে উল্লেখ করেন, কোভিড-আমপান বিপর্যয়, অর্থনৈতিক সমস্যার মধ্যেও গোটা প্রশাসনকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

    বিদায়ী মুখ্যসচিবের অবসরের দিন এগিয়ে আসতেই প্রশাসনিক অলিন্দে নতুন মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিবের নাম নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছে। কয়েকটি মহলের ধারণা, মুখ্যসচিব পদের দৌড়ে এগিয়ে রয়েছেন বর্তমান স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সব ঠিক থাকলে ৩০ সেপ্টেম্বর তিনিই রাজীব সিংহের থেকে মুখ্যসচিবের দায়িত্বভার গ্রহণ করবেন। পাশাপাশি, পরবর্তী স্বরাষ্ট্রসচিব হিসেবে প্রশাসনিক অলিন্দে কয়েকটি নাম নিয়ে জোর চর্চা চলছে। সেই চর্চায় রয়েছে রাজ্যের বর্তমান কৃষিসচিব সুনীল গুপ্ত এবং ভূমি ও ভূমিসংস্কার দফতরের সচিব তথা ১৯৯১ ব্যাচের আইএএস অফিসার মনোজ পন্থের নাম। জল্পনায় রয়েছে অর্থসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে ঘিরেও। যদিও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী নিজেই।

  • Link to News (আনন্দবাজার)