• দিল্লি-সহ উত্তর ভারতে বহু ক্ষণ ধরে চলল ভূমিকম্পের কম্পন, কেন? বলছেন বিজ্ঞানীরা
    হিন্দুস্তান টাইমস | ২২ মার্চ ২০২৩
  • মঙ্গলবার রাতে ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-সহ উত্তর ভারতের বেশ কিছু অংশ। সেই কম্পনের তীব্রতা দেখে আতঙ্কিত হয়ে পড়েন মানুষ। বাড়ি থেকে বেরিয়ে পড়েন তাঁরা। রাস্তায় ভিড় জমে যায়। কিন্তু যা সবচেয়ে ভয়ের হয়ে দাঁড়ায়, তা হল এই কম্পনের দীর্ঘ ক্ষণ ধরে চলা। বহু সময় ধরে এই কম্পন স্থায়ী হয়। কিন্তু কেন এমন হয়েছে?

    ((দেখুন ভিডিয়ো: 'কাঁপছিল পা', ভূমিকম্প আফগানিস্তান, জোরালো কম্পন দিল্লি-সহ উত্তর ভারতের একাংশে)

    মঙ্গলবার রাতে দিল্লি এবং তার পার্শ্ববর্তী এলাকা, রাজস্থান, হরিয়ানা, রাজস্থান, পঞ্জাব, জম্মু এবং কাশ্মীরের বেশ কিছু অংশে মারাত্মক পরিমাণে ভূমিকম্পের প্রভাব টের পাওয়া যায়। যদিও ভূমিকম্পের এপিসেন্টার ছিল হিন্দুকুশ পর্বতমালার একটি অংশ। তাই পাকিস্তানের ইসলামাবাদ, পেশোয়ার, চরসাদ্দা, লাহোর এবং রাওয়ালপিন্ডি-সহ বিভিন্ন শহরেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে। এছাড়াও আফগানিস্তান, তুর্কমেনিস্তান, কাজাখস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, চিন এবং কিরগিজস্তানেও এই ভূমিকম্প ভালো ভাবে টের পাওয়া গিয়েছে। কিন্তু যে বিষয়টি নিয়ে সকলেই আতঙ্কিত, তা হলে দিল্লি বা তার পার্শ্ববর্তী এলাকায় এই ভূমিকম্পের দীর্ঘ সময় ধরে চলা। এই বিষয়ে কী বলছেন বিজ্ঞানীরা?

    (((National Center for Seismology-র বিজ্ঞানী জেএল গৌতম জানিয়েছেন, ইন্দো-অস্ট্রেলিয়ানপ্লেটের সঙ্গে ইউরেসিয়ান প্লেটের ধাক্কা লাগছে। আর সেটা এই অঞ্চলেই ঘটছে। হিন্দু-কুশ-হিমালয় (HKH) অঞ্চল সিসমোলজির নিরিখে খুবই সক্রিয় একটি এলাকা। আর সেই কারণেই দিল্লি-সহ উত্তর ভারতের এই এলাকায় ভূমিকম্প বেশি ক্ষণ ধরে অনুভূত হয়। এর আরও একটি কারণ হল গভীরতা। ‘ফল্ট’-এর গভীরতা এখানে ১৫০ কিলোমিটারেরও বেশি। সেই কারণেই এত লম্বা সময় ধরে ভূমিকম্প চলে।’

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক: ডাউনলোডের লিংক
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)