• IND vs AUS 3rd ODI: আর দরকার ২ রান, বড় রেকর্ডের সামনে দাঁড়িয়ে রোহিত-কোহলি জুটি
    হিন্দুস্তান টাইমস | ২২ মার্চ ২০২৩
  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ভারতের দুই অভিজ্ঞ রোহিত শর্মা ও বিরাট কোহলির ব্যাট সেভাব এখনও সফল হতে পারেনি। ব্যক্তিগত কারণে মুম্বইয়ে প্রথম ম্যাচে রোহিত শর্মা খেলতে পারেননি, দ্বিতীয় ওয়ানডেতে ১৩ রান করে আউট হয়েছিলেন। অন্যদিকে দুই ম্যাচেই এলবিডব্লিউ আউট হয়েছেন বিরাট কোহলি। প্রথম ওয়ানডেতে তিনি চার রান এবং দ্বিতীয় ওয়ানডেতে ৩১ রান করেছেন কোহলি। সূর্যকুমার যাদব ও শুভমন গিলও আশানুরূপ পারফর্ম করতে পারেননি। ওয়ানডেতে অনেক ব্যক্তিগত রেকর্ড ভেঙেছেন রোহিত ও কোহলি। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ওয়ানডেতে তাদের সঙ্গী হিসেবে বড় কীর্তি অর্জনের সুযোগ থাকবে।

    বুধবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ও সিরিজ নির্ণায়ক ম্যাচে ব্যাটিং জুটি হিসেবে বিশ্ব রেকর্ড গড়ার দারুণ সুযোগ থাকবে রোহিত ও কোহলির সামনে। ওয়ানডেতে দ্রুততম জুটি ৫০০০ রান করতে রোহিত শর্মা ও বিরাট কোহলির প্রয়োজন মাত্র দুই রান। জুটি হিসেবে তারা ৮৫ ইনিংসে ৬২.৪৭ গড়ে ৪৯৯৮ রান করেছেন তাঁরা। ওডিআই ক্রিকেটের ইতিহাসে তারাই প্রথম জুটি যারা ৬০-এর বেশি গড়ে চার হাজারের বেশি রান করেছেন। একই সঙ্গে তাদের ১৮টি শতকের পার্টনারশিপও রয়েছে।

    বুধবার তৃতীয় ওয়ানডেতে যদি এই জুটি দুই রান করতে সক্ষম হন, তবে তাঁরা ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি গর্ডন গ্রিনিজ এবং ডেসমন্ড হেইন্সকে টপকে যাবেন। যারা বর্তমানে ৯৭টি ইনিংসে দ্রুততম ৫০০০ ওয়ানডে রানের রেকর্ড নিজেদের দখলে রেখেছেন। এই তালিকায় ম্যাথু হেডেন ও অ্যাডাম গিলক্রিস্ট জুটি ১০৪টি ইনিংসে এবং শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান ও কুমার সাঙ্গাকারা ১০৫টি ইনিংসে এই কীর্তি অর্জন করেছিলেন।

    মজার বিষয় হল, রোহিতও এই তালিকায় অন্য আর এক ক্রিকেটারের সঙ্গে রয়েছেন। বর্তমান দ্রুততম ভারতীয় জুটি হিসাবে ওয়ানডেতে ৫০০০ রান করেছে রোহিত ও ধাওয়ান জুটি। শিখর ধাওয়ানের সঙ্গে ১১২টি ইনিংসে এই কীর্তিটি করেছিলেন রোহিত শর্মা। ওপেনিং ছাড়াই ৫ হাজার রান পূর্ণ করা প্রথম জুটি হবেন রোহিত ও কোহলি। সচিন তেন্ডুলকর এবং সৌরভ গঙ্গোপাধ্যায় ওয়ানডেতে জুটি হিসেবে সবচেয়ে বেশি রানের বিশ্ব রেকর্ড গড়েছেন। ১৭৬টি ইনিংসে তাদের জুটিতে এসেছে ৮২২৭ রান।

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)