• TMC National Party Status: জাতীয় দলের তকমা হারাচ্ছে তৃণমূল! নোটিস দিয়ে প্রশ্ন ইসি-র
    ২৪ ঘন্টা | ২২ মার্চ ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের নির্বাচন কমিশন টিএমসি এবং এনসিপির জাতীয় দলের মর্যাদা থাকবে কি থাকবে না তা সিদ্ধান্ত নিতে একটি পর্যালোচনা বৈঠক করেছে। এই বৈঠকের পরে সংশ্লিষ্ট পক্ষের কাছে লিখিত নোট চাওয়া হয়েছে। ইসিআই অনুসারে জানা গিয়েছে এই পর্যালোচনা বৈঠকে বিশেষ কোন কারণ নেই। এটি নিয়মিত সময়ের ব্যবধানে ইসিআই-এর করা একটি রুটিন কাজ।

    ইসি কর্মকর্তারা বলেছেন যে পোল প্যানেল এর পরে এনসিপি এবং তৃণমূল জাতীয় দলের মর্যাদা ধরে রাখার মানদণ্ড পূরণ করে কিনা তা নিয়ে আলোচনা শুরু করবে। জাতীয় পার্টির মর্যাদা বিভিন্ন সুবিধা দেয় একটি দলকে। যেমন রাজ্য জুড়ে একটি সাধারণ দলীয় প্রতীক, পাবলিক ব্রডকাস্টারে নির্বাচনের সময় ফ্রি এয়ারটাইম, নয়াদিল্লিতে পার্টি অফিসের জন্য জায়গা ইত্যাদি।

    ইসি-র এই ধরনের কার্যক্রম এই প্রথম নয়। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পরে, এটি ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই), বহুজন সমাজ পার্টি (বিএসপি), এনসিপি এবং তৃণমূল কংগ্রেস (টিএমসি) সহ বেশ কয়েকটি রাজনৈতিক দলকে নোটিশ জারি করেছিল। সেই নোটিশে তাদের ব্যাখ্যা করতে বলা হয়েছিল কেন তাদের জাতীয় দলের তকমা থাকবে। যদিও ইসি অবশ্য তাদের স্ট্যাটাস বাতিল করার পরিকল্পনা স্থগিত রাখে।

    আরও পড়ুন: 

    নির্বাচনী প্রতীক (সংরক্ষণ ও বরাদ্দ) আদেশ, ১৯৬৮ অনুসারে, একটি রাজনৈতিক দল যদি নিম্নলিখিত তিনটি শর্ত পূরণ করে তাহলে তাকে একটি জাতীয় দল হিসাবে স্বীকৃতি দেওয়া যেতে পারে। প্রথমত, একটি দলকে চার বা তার বেশি রাজ্যের লোকসভা অথবা বিধানসভা ভোটের কমপক্ষে ছয় শতাংশ নিশ্চিত করতে হবে। এবং উপরন্তু, লোকসভায় এটির কমপক্ষে চারজন সদস্য থাকতে হবে। দ্বিতীয়ত, এর কাছে মোট লোকসভা আসনের কমপক্ষে ২ শতাংশ থাকতে হবে এবং এর প্রার্থীদেরকে অন্ত্যত তিনটি আলাদা রাজ্য থেকে থাকতে হবে। তৃতীয়ত, এটিকে অন্তত চারটি রাজ্যে রাজ্য দল হিসেবে স্বীকৃত হতে হবে।

    আরও পড়ুন: 

    বর্তমানে ইসিতে যে নিবন্ধিত জাতীয় দল রয়েছে সেগুলি হল, ভারতীয় জনতা পার্টি (বিজেপি), কংগ্রেস, টিএমসি, বিএসপি, সিপিআই, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী), এনসিপি এবং ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)।

     
  • Link to this news (২৪ ঘন্টা)