• হলফমানা না দেওয়ায় ২৫ হাজার জরিমানা
    এই সময় | ২২ মার্চ ২০২৩
  • এই সময়:কলকাতা হাইকোর্ট থেকে বার বার সময় চেয়েও হলফনামা পেশ না-করায় নজিরবিহীন শাস্তির মুখে পড়লেন রাজ্যের লাইব্রেরি সায়েন্সের অধিকর্তা। বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর নির্দেশ, ৭ দিনের মধ্যে ২৫ হাজার টাকা জরিমানা জমা দিতে হবে তাঁকে। রাজ্য লিগাল সার্ভিসেস অথরিটির কাছে জমা দিতে হবে ওই টাকা। তা নাবালকদের জন্যে ব্যবহার করা হবে।

    আদালতের হুঁশিয়ারি, যদি ৭ দিনের মধ্যে তিনি জরিমানার টাকা জমা না-দেন তা হলে ১৯১৩ সালের জনস্বার্থে উদ্ধার আইন প্রয়োগে ওই টাকা তাঁর থেকে আদায় করতে হবে। এক গ্রন্থাগারকর্মীর অবসরকালীন প্রাপ্য না মেটানোয় দায়ের মামলায় দীর্ঘদিন ধরে হাইকোর্ট অধিকর্তার থেকে হলফনামা তলব করছিল। কিন্তু দিনের পর দিন সরকারি কৌঁসুলি সময় চাইছিলেন।

    সম্প্রতি ফের মামলাটি ওঠে বিচারপতি সামন্তর এজলাসে। তখনও রাজ্যের কৌঁসুলি জানান, ওই অধিকর্তা এখনও হলফনামা দেননি। তিনি আরও কিছুটা সময় চান।

    আদালত নির্দেশে জানায়, এর আগে ২২ ফেব্রুয়ারি আদালত সময় দিয়ে তাঁকে শেষ বারের জন্যে সুযোগ দিয়েছিল। তার পরেও তিনি হলফনামা না দেওয়ায় স্পষ্ট, ওই অধিকর্তার কাছে গুরুত্ব নেই। আদালতের নির্দেশ গ্রাহ্য না করায় তাঁকে জরিমানা দিতে হবে। জরিমানা মেটানোর পরে আদালত তাঁকে ১০ এপ্রিল হলফনামা জমার সময় দিয়েছে। ১৩ এপ্রিল হবে পরবর্তী শুনানি।
  • Link to this news (এই সময়)