• ‘বা...’, পড়ুয়াদের ভিড়ে কুকথা পাক শিক্ষামন্ত্রীর! ভিডিয়ো প্রকাশ্যে আসতেই পাল্টালেন সুর
    আনন্দবাজার | ২২ মার্চ ২০২৩
  • লাহোরের গর্ভমেন্ট কলেজ ইউনিভার্সিটি (জিসিইউ)-র বার্ষিক অনুষ্ঠান। ভরা অডিটোরিয়ামের চুপ করে বসে বক্তৃতা শুনছেন পড়ুয়ারা। বক্তার আসনে তখন পাকিস্তানের শিক্ষামন্ত্রী রানা তনভির হুসেন। এমন সময়ই পড়ুয়াদের কানে এল কটূ ভাষা। যে ভাষা বক্তার মুখনিঃসৃত। এবং যে ভাষা কোনও শিক্ষা প্রতিষ্ঠানে ব্যবহারের উপযুক্ত নয়।

    রানার বক্তৃতা করার একটি ভিডিয়ো ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। যেখানে তাঁকে বক্তৃতা করার সময় কুকথা ব্যবহার করতে শোনা গিয়েছে। ভিডিয়োতে দেখা গিয়েছে, পাক শিক্ষামন্ত্রী তাঁর এবং ফয়সলাবাদ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরের দেখা হওয়ার অভিজ্ঞতা পড়ুয়াদের শোনাচ্ছিলেন। সেই কথা বলতে গিয়েই একটি গালাগাল দিয়ে ফেলেন তিনি। তাঁর কথা শুনে অনেক পড়ুয়াকে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গেলেও অনেকেই থমকে যান। অবাক হয়ে যান জিসিইউ কর্তৃপক্ষও।

    পড়ুয়াদের সামনে গালাগাল দেওয়ার জন্য সে দেশের সাধারণ মানুষের প্রশ্নের মুখেও পড়তে হয়েছে পাক শিক্ষামন্ত্রী রানাকে। এক জন টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘‘মনের এত গভীরে নোংরা রয়েছে যে, তা বেরিয়ে আসতে বাধ্য।’’ আর এক জন টুইট করে লিখেছেন, ‘‘এই মানুষটির ভাষা দেখুন এবং আমাকে বলুন কেন এ দেশের শিক্ষার এ রকম বেহাল দশা হবে না।’’

    যদিও গালাগাল দেওয়ার ভিডিয়ো প্রকাশ্যে আসার পর পাকিস্তানের শিক্ষামন্ত্রী একটি টুইট করে ক্ষমা চেয়েছেন। জানিয়েছেন, মুখ ফস্কে তিনি এই ভাষা ব্যবহার করেছেন।

  • Link to this news (আনন্দবাজার)