• ‘মিথ্যাচার থেকে রেহাই চাই..’, ‘ইন্দুবালা’ থেকে বাদ পড়ল গান! অপমানিত-লজ্জিত জয়তী চক্রবর্তী
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২২ মার্চ ২০২৩
  • সিরিজের জন্য গান গেয়েছেন, অথচ গোটা গানটাই বাদ ! ইন্ডাস্ট্রির বুকে আবারও ঘটেছে এক অপমানজনক ঘটনা। যেই কারণেই রেগে আগুন সঙ্গীতশিল্পী জয়তী চক্রবর্তী।

    তাঁর গান বিশেষ করে রবীন্দ্রসঙ্গীত নিয়ে কোনও প্রশ্নই থাকে না। সঙ্গীত জগতে এক জনপ্রিয় নাম তিনি। ‘ইন্দুবালা ভাতের হোটেলের’ জন্য একটি গান গেয়েছিলেন তিনি। নিজের গান প্রসঙ্গে অনেকের কাছে বলেছিলেনও বটে, শুনে দেখার অনুরোধও করেছিলেন। কিন্তু আশা নিয়ে সিরিজ দেখতে বসেই যেন মাথায় বাজ ভেঙে পড়ল। নিজের গাওয়া গানটি শুনতে না পেয়েই আশাহত শিল্পী। শুধু তাই নয়, ওই একই গান গেয়েছেন অন্য আরেকজন শিল্পী। এরপরেই সোশ্যাল মিডিয়ায় কলম ধরলেন। খানিকটা সকলের ভুল ভাঙ্গতেই সরব জয়তী। কী লিখলেন?

    “ইন্দুবালা ভাতের হোটেল সিরিজ এ আমার কণ্ঠে একটি গান আছে বলে আমি জানতাম।।অনেক আশা নিয়ে দেখতে বসে দেখলাম গানটি আমার কণ্ঠে নেই।।আমার কণ্ঠ বাদ দিয়ে খুবই সুযোগ্য গুণী একজনের কণ্ঠ রাখা হয়েছে। বিষয়টি অবগত হবার পর আঘাত পেয়েছি বটেই”।

    শিল্পীর কথায়, একবার তাঁকে জানানো হলে অন্তত মানুষের কাছে ছোট হতেন না তিনি। মানুষের কাছে যে অনুরোধ করেছিলেন গানটি শোনার জন্য, তাঁদের ভাল লাগবে এই ভেবে। শুধু নিজের জন্য নয়। বরং যে শিল্পীর গান ব্যবহার করা হয়েছে তাঁর কথা ভেবেও ভীষণ অস্বস্তিতে তিনি। বললেন, “আমার কতটা আশাভঙ্গ হয়েছে সেই বিচার পরে করা যাবে। কিন্তু এখন গুণী শিল্পীর গান এখানে রাখা হলেও তাঁর নাম রাখা হয় নি, বরং সেই জায়গায় আমার নাম রয়েছে। এটা কতটা অপমানের! পছন্দ না হওয়াটা কোনও অপরাধ নয়”।

    ক্ষমা চেয়ে নিলেন নিজের তরফেই। যে অনুরোধ তিনি করেছিলেন, সেই প্রসঙ্গেই বললেন, “যাদের বলেছিলাম আমার গান আছে, শুনে দেখবেন। তাঁদের উদ্দেশ্যে বলছি, এই মিথ্যাচার থেকে রেহাই পাওয়ার চেষ্টা করলাম শুধু। আমার কোনও গান ইন্দুবালা ভাতের হোটেলে নেই। আমায় কেউ ভুল বুঝবেন না। সিরিজটি খুব ভাল। সকলে দেখবেন অবশ্যই”।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)