• Pakistan: পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত, মৃত ৯, আহত শতাধিক
    আজকাল | ২২ মার্চ ২০২৩
  • আজকাল ওয়েবডেস্ক: মঙ্গলবার রাতে পাকিস্তানের হিন্দুকুশ পর্বত সংলগ্ন অঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছে পাকিস্তানের আবহাওয়া বিভাগ (পিএমডি)।

    রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৮। এই ভুমিকম্পে এখনও পর্যন্ত ৯ জনের মৃত্যু হয়েছে। ১৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। 

    আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, ভূ-কম্পন অনুভূত হয়েছে ইসলামাবাদ, লাহোর, রাওয়ালপিন্ডি, কুয়েত্তা, পেশওয়ার-সহ আরও বেশ কয়েকটি প্রদেশে। এছাড়া ভারতে দিল্লি ও কাশ্মীরেও কম্পন অনুভূত হয়েছে। আফগানিস্তানের রাজধানী কাবুলেও অনুভূত হয় এ ভূ-কম্পন। 

    মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের শহর জুরম থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণপূর্ব দিকে, পাকিস্তান ও তাজিকিস্তান সীমান্তের নিকটবর্তী এলাকায়।

    সন্ধের দিকে আঘাত হানা ভয়াবহ ভূমিকম্পের আঘাতের পর আবারও আফটারশক হয়। আফটারশকে এর মাত্রা ছিল ৩.৭। ভূমিকম্পের স্থায়ীত্ব ছিল ৩০ সেকেন্ড।

    ভূমিকম্পের পর প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষসহ অন্যান্য প্রতিষ্ঠানকে যে কোনও জরুরি অবস্থা মোকাবিলা করার জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।
  • Link to this news (আজকাল)