• Delhi Earthquake: ভূমিকম্পে দুলছে বহুতল, রাস্তায় জড়ো হাজার হাজার লোক, 'ভয়ঙ্কর অভিজ্ঞতা', বলছেন স্থানীয়রা
    আজকাল | ২২ মার্চ ২০২৩
  • আজকাল ওয়েবডেস্ক: মঙ্গলবার রাতে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান, পাকিস্তান।

    জোরাল কম্পন অনুভূত হয় উত্তর ভারত জুড়েও। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, ভূমিকম্পে পাকিস্তানে মৃত্যু হয়েছে ১১ জনের। আহত শতাধিক। ক্ষতিগ্রস্ত হয়েছে আফগানিস্তানও। অন্যদিকে উত্তর ভারতে কয়েক মিনিট ধরে কম্পন অনুভূত হয়েছে বলেই দাবি বাসিন্দাদের। যার জেরে আতঙ্ক ছড়িয়ে পড়ে সাধারণ মানুষের মধ্যে। 

    গতকাল ভয়াবহ অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন দিল্লিবাসী। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ভিডিও ছড়িয়ে পড়েছে। ভূমিকম্পের জেরে বহুতল দুলছে, কখনও বা সিলিং ফ্যান, কেঁপে উঠছে দরজা, বাসনপত্র, এমন ভিডিও ভাইরাল হয়েছে। আতঙ্কে ১১ তলা থেকে হুড়মুড়িয়ে নীচে নেমে আসেন বাসিন্দারা। ভূমিকম্পের পর দিল্লি ও সংলগ্ন এলাকায় আফটার শক অনুভূত হয়েছে। মধ্যরাত পর্যন্ত রাস্তাতেই ছিলেন হাজার হাজার মানুষ। অনেকেরই দাবি, কম্পন ২ থেকে ৩ মিনিট পর্যন্ত স্থায়ী হয়েছিল। 

    গতকাল ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তানের হিন্দুকুশ প্রদেশের জুর‌ম শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে। উৎসের গভীরতা মাটি থেকে প্রায় ১৮০ কিলোমিটার নীচে। আফগানিস্তানের পাশাপাশি তাজিকিস্তান, কিরঘিজস্তান এবং চিনের শিনজিয়াংয়েও জোরাল ভূমিকম্প হয়েছে। রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং জম্মু ও কাশ্মীর-সহ উত্তর ভারতের বহু রাজ্যে রাতে কম্পন অনুভূত হয়। 
  • Link to this news (আজকাল)