• Homosexuality Punishable offence: সমপ্রেমী হওয়া শাস্তি ফাঁসি! নতুন বিল পাস দেশে
    ২৪ ঘন্টা | ২২ মার্চ ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সমপ্রেমীদের (Same-Sex Relation) মান্যতা দেওয়ার প্রশ্নে নানা সমস্যা দেশে। এর মধ্যেই এলজিবিটিকিউদের (LGBTQ) নিয়ে একটি নতুন আইন পাশ করল উগান্ডার পার্লামেন্ট। মঙ্গলবার উগান্ডার আইনসভা বিল পাশ করে জানিয়ে দিল,কেউ নিজেকে রূপান্তরকামী বলে চিহ্নিত করলে কড়া শাস্তির মুখোমুখি হতে হবে। উগান্ডার আইনসভা বিতর্কিত অ্যান্টি-এলজিবিটিকিউ বিল পাস করেছে। যেখানে বলা হয়েছে সমপ্রেমী হলে তাঁকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হবে।  

    আরও পড়ুন, 

    ৩৮৯ বিধায়কদের মধ্যে দু'জন ছাড়া বাকি সবাই কট্টরভাবে সমপ্রেমী বিরোধী বিলের পক্ষে মঙ্গলবার ভোট দেয়। যা রূপান্তরকামী যৌনতার জন্য মৃত্যুদণ্ড কিংবা যাবজ্জীবন কারাদণ্ড এবং সমকামী "ক্রিয়াকলাপ" এর সঙ্গে যুক্ত থেকে প্রচার করলে আর্থিক জরিমানার নির্দেশ দেয়। রূপান্তরকামী হিসেবে কেউ ধরা পড়লে তাঁর ১০ বছরের জেলও হতে পারে। উগান্ডা সহ ৩০টিরও বেশি আফ্রিকার দেশ ইতিমধ্যেই সমপ্রেমী সম্পর্ক নিষিদ্ধ করেছে। আইনের সমর্থনে ডেভিড বাহাতি বলেন, যা ঘটছে তাতে আমদের সৃষ্টিকর্তা ঈশ্বর খুশি। আমি আমাদের শিশুদের ভবিষ্যত রক্ষা করার জন্য বিলটিকে সমর্থন করছি। আইনটি আমাদের জাতির সার্বভৌমত্বের স্বার্থে।

    আইনসভায় পাশ হওয়া এই বিল অনুযায়ী, ১৮ বছরের কম বয়সীরা সমপ্রেম সম্পর্কে জড়ালে যদি দোষী প্রমাণিত হয় তাহলে মৃত্যুদণ্ড দেওয়া হবে। রূপান্তকামীরা বিয়ে করলে যাবজ্জীবন কারাদণ্ড হবে তাদের। এই আইনের সমর্থকরা বলছেন, সমপ্রেমীদের প্রচার বন্ধে আইন কঠিন করা অত্যন্ত জরুরি ছিল। এসব পাশ্চাত্য সংস্কৃতি আফ্রিকার রক্ষণশীল এবং ধর্মীয় ঐতিহ্যগত মূল্যবোধকে হুমকির মুখে ফেলেছে। উগান্ডার এমন আইন পাসের নিন্দা জানিয়ে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। 

    আরও পড়ুন, 

     
  • Link to this news (২৪ ঘন্টা)