• ভয়াবহ ভূমিকম্পে পাকিস্তানে মৃত অন্তত ১১, আহত শতাধিক, তীব্র কম্পনে আতঙ্কে দিল্লিও
    প্রতিদিন | ২২ মার্চ ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার রাতে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান ও পাকিস্তান। একাধিকবার কম্পন অনুভূত হয় দিল্লি, জম্মু-কাশ্মীর-সহ উত্তর ভারতের একাধিক রাজ্যেও। পাকিস্তানে এখনও পর্যন্ত ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন ১১ জন। আহত শতাধিক।

    মঙ্গলবার রাত ১০টা বেজে ১৭ মিনিট নাগাদ আফগানিস্তানে প্রথম কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬.৫। কম্পনের উৎসস্থল আফগানিস্তানের জুর্মের ১৮০ কিলোমিটার গভীরে হলেও ভয়ংকর ক্ষতিগ্রস্ত হয়েছে পাকিস্তানের খাইবার পাকতুনখাওয়া এলাকা। ওই প্রদেশে কমপক্ষে ১১ জন প্রাণ হারিয়েছেন। হু হু করে বাড়ছে আহতের সংখ্যা। অনেককেই ভরতি করা হয়েছে হাসপাতালে। বিধ্বস্ত পাকিস্তানের ওয়াট ভ্যালি অঞ্চলও। ইতিমধ্যেই সে দেশে এমার্জেন্সি এলার্ট জারি করা হয়েছে।

    এ দেশেও পড়ে ভূমিকম্পের প্রভাব। কেঁপে ওঠে দিল্লি, জম্মু ও কাশ্মী, হরিয়ানা, পাঞ্জাব, হিমাচল প্রদেশ ও রাজস্থানের বিভিন্ন অংশ। বাড়ির বাইরে বেরিয়ে আসেন আতঙ্কিত রাজধানীর বাসিন্দারা। উদ্বেগ প্রকাশ করে টুইট করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াও। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কম্পনের উৎসস্থল দেড়শো কিলোমিটারের চেয়েও গভীর হওয়ার কারণেই এত বিস্তীর্ণ এলাকাজুড়ে এর প্রভাব পড়েছে। তবে ভারতে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই।
  • Link to this news (প্রতিদিন)