• Amitpal Singh Escaping: ৭ বার ভোলবদল, পুলিশের চোখে ধুলো দিয়ে কী ভাবে পালাল খালিস্তানপন্থী অমৃতপাল?
    এই সময় | ২২ মার্চ ২০২৩
  • পঞ্জাব পুলিশের চোখে ধুলো দিতে বারবার ভোল বদলাচ্ছে অমৃতপাল সিং। গত কয়েকদিনে অন্তত ৭ বার নিজের চেহারা বদলানোর চেষ্টা করেছে খালিস্তানপন্থী স্বঘোষিত এই শিখধর্মগুরু। তার সেই ছদ্মবেশের ছবি এবার প্রকাশ্যে আনল পঞ্জাব পুলিশ। যদিও চারদিন পেরিয়ে এখনও খোঁজ নেই 'ওয়ারিস পঞ্জাব দে' সংগঠন প্রধানের।

    পঞ্জাব পুলিশ সূত্রে খবর, শনিবার জলন্ধরে অমৃতপালকে ঘিরে ফেলার সময় এক ড্রাগ মাফিয়ার মার্সিডিজ গাড়িতে পালায় সে। বেশ কিছুটা যাওয়ার পর গাড়ি বদল করে খালিস্তানপন্থী নেতা।

    তদন্তকারীদের দাবি, মার্সিডিজ ছেড়ে দেওয়ার পর একটি SUV-তে পালায় অমৃতপাল। সেই গাড়িটিকে একটি টোল প্লাজায় দেখা গিয়েছিল। পরে ওই গাড়িটিও ছেড়ে দিয়ে একটি বাইকে পালায় ।

    গত চারদিনে কী ভাবে নিজের ভোল বদলেছে অমৃতপাল? পঞ্জাব পুলিশের প্রকাশ করা ছবিতে, কখনও ক্লিন শেভড, কখনও আবার জার্নাইল সিং ভিন্দ্রানওয়ালের মতো লুকে লেখা গিয়েছে তাকে।

    ছদ্মবেশকে নিখুঁজ করতে পালানোর সময় বিভিন্ন রঙের পাগড়ি পরেছিলেন অমৃতপাল। পঞ্জাব পুলিশ সূত্রে খবর, বারবার ভোল বদল করায় তাকে গ্রেফতার করতে সমস্যা হচ্ছে।

    অন্যদিকে খালিস্তানপন্থী নেতাকে এখনও পর্যন্ত গ্রেফতার করতে না পরায় আদালতে ভর্ৎসনার মুখে পড়েছে । কী ভাবে বারবার পুলিশের চোখে ধুলো দিয়ে পালাচ্ছে অমৃতপাল? প্রশ্ন তুলেছেন বিচারপতিরা।

    "পঞ্জাব সরকারের ৮০ হাজার পুলিশ কর্মী রয়েছে। তা হলে কী ভাবে অমৃতপাল পালিয়ে যাচ্ছে? আপনারা কী করছেন? এটা কি গোয়েন্দা-ব্যর্থতা নয়?" মঙ্গলবার প্রশ্ন তোলেন পঞ্জাব হরিয়ানা হাইকোর্টের বিচারপতিরা।

    গত শনিবার থেকে অমৃতপালকে গ্রেফতারের চেষ্টা চালাচ্ছে পঞ্জাব পুলিশ। ইতিমধ্যেই তাঁর কাকা ও গাড়ির চালক-সহ শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের অসমের ডিব্রুগড়ে সরিয়ে নিয়ে গিয়েছে পঞ্জাব পুলিশ।

    প্রসঙ্গত, একটা সময় দুবাইতে ট্রাক চালকের কাজ করতেন অমৃতপাল সিং। পরে তার সঙ্গে ব্রিটেনবাসী খালিস্তানি নেতা অবতার সিংয়ের যোগাযোগ হয়।

    অবতারের সংস্পর্শে আসার পরই গত বছর দেশে ফিরে আসেন অমৃতপাল। এর পরই 'ওয়ারিস পঞ্জাব দে' সংগঠনের প্রধান হয়ে যায় সে।

    গত মাসে অমৃতপালের এক ঘনিষ্ঠ সহযোগীকে গ্রেফতার করে পঞ্জাব পুলিশ। তাকে ছাড়াতে থানায় হামলা চালায় সদস্য-সমর্থকরা। তলোয়ার-লাঠি নিয়ে থানায় হামলা চালানো হয়েছিল। যাতে গুরুতর জখম হন বেশ কয়েকজন পুলিশ কর্মী।

    পঞ্জাব পুলিশের দাবি, পাক গুপ্তচর সংস্থা ISI-র সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে অমৃতপালের। পঞ্জাবের নেশামুক্তি কেন্দ্র ও বেশ কয়েকটি গুরুদ্বারে আগ্নেয়াস্ত্র জমা করেছিল সে।
  • Link to this news (এই সময়)