• থরথর করে কাঁপছে স্টুডিয়ো, বেঁকে গিয়েছে ক্যামেরা, তবু খবর পড়ে চলেছেন সাংবাদিক
    আনন্দবাজার | ২২ মার্চ ২০২৩
  • থর থর করে কাঁপছে স্টুডিয়ো। ভূমিকম্পে গোটা অফিসেই শোরগোল পড়ে গিয়েছে। তার মাঝে দাঁড়িয়েও কিন্তু কর্তব্যে অবিচল রইলেন সাংবাদিক। শান্ত ভাবে ওই ভূমিকম্পেরই খবর পড়ে গেলেন তিনি।

    পাকিস্তানের এক সাংবাদিকের এই কীর্তির ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। দেখা গিয়েছে, তিনি রোজকার মতো ক্যামেরার সামনে দাঁড়িয়ে আঞ্চলিক ভাষায় সংবাদ পাঠ করতে শুরু করেছেন। ভূমিকম্পের খবরই দর্শকদের পড়ে শোনাচ্ছিলেন যুবক। ভিডিয়োতে দেখা যায়, আচমকাই ভূমিকম্পে ওই স্টুডিয়ো কাঁপতে শুরু করেছে। ধীরে ধীরে বৃদ্ধি পেয়েছে কম্পনের মাত্রা। ভূমিকম্পের জেরে এতটাই ঝাঁকুনি হচ্ছিল যে, ওই সাংবাদিকের পিছন দিকের দেওয়ালে সমস্ত টিভিগুলি দুলছিল। ঠকঠক শব্দ করে কাঁপছিল টেবিল ও অন্যান্য আসবাব। এমনকি, ঝাঁকুনির জেরে যে ক্যামেরার দিকে তাকিয়ে সাংবাদিক খবর পড়ছিলেন, সেই ক্যামেরাও বেঁকে যায়। যে কারণে একসময় সাংবাদিকের মুখ ভাল করে আর দেখা যাচ্ছিল না।

    শক্তিশালী এই ভূমিকম্পের মাঝে দাঁড়িয়েও কিন্তু এতটুকু বিচলিত দেখায়নি ওই সাংবাদিককে। তিনি নিজের মতো করে খবর পরিবেশন করে গিয়েছেন। ক্যামেরা সরে গেলেও তিনি থামেননি। এই ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

    ভূমিকম্পের মাঝেও যে ভাবে শান্ত ভঙ্গিতে নিজের কর্তব্য পালন করে গিয়েছেন সাংবাদিক, তাতে পাক যুবককে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন নেটাগরিকেরা। তাঁর সাহসিকতায় মুগ্ধ অনেকেই। টুইটারে তাঁরা যুবককে সাধুবাদ জানিয়েছেন।

    মঙ্গলবার রাতে জোরালো ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান এবং পাকিস্তান। কম্পন অনুভূত হয়েছিল দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকাতেও। ভারতে কম্পনে কোনও ক্ষয়ক্ষতি না হলেও পাকিস্তান এবং আফগানিস্তান মিলিয়ে মৃত্যু হয়েছে অন্তত ১২ জনের। আহতের সংখ্যা শতাধিক। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৬। উৎসস্থল আফগানিস্তানের হিন্দুকুশ প্রদেশের জুর‌ম শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে। উৎসের গভীরতা মাটি থেকে প্রায় ১৮০ কিলোমিটার নীচে। জায়গাটি আফগানিস্তানের সঙ্গে পাকিস্তান এবং তাজিকিস্তানের সীমানার কাছাকাছি। ফলে আফগানিস্তান, পাকিস্তান, ভারত ছাড়াও জোরালো কম্পন অনুভূত হয়েছে তাজিকিস্তান, কিরঘিজস্তান এবং চিনের শিনজিয়াং প্রদেশে।

  • Link to this news (আনন্দবাজার)