• তৃতীয় এক দিনের ম্যাচের মাঝে এল খবর, প্রথম ১০-এর বাইরে রোহিত, শীর্ষ স্থান হারালেন সিরাজ
    আনন্দবাজার | ২২ মার্চ ২০২৩
  • আইসিসির টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় প্রথম ১০-এর বাইরে চলে গেলেন রোহিত শর্মা। নিজের জায়গা ধরে রেখেছেন বিরাট কোহলি। বোলারদের ক্রমতালিকায় শীর্ষ স্থানে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। এক দিনের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় শীর্ষ স্থান হাতছাড়া হল মহম্মদ সিরাজের।

    শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে সাফল্যের সুবাদে টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় উঠে এসেছেন নিউ জ়িল্যান্ডের প্রাক্তন অধিনায়ক কেন উইলিয়ামসন। চার ধাপ এগিয়ে তিনি চলে এসেছেন দ্বিতীয় স্থানে। শীর্ষ স্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। তৃতীয় থেকে পঞ্চম স্থানে রয়েছেন স্টিভ স্মিথ, জো রুট এবং বাবর আজ়ম। তবে প্রথম ১০-এর বাইরে চলে গেলেন রোহিত। দু’ধাপ নেমে তিনি ১২ নম্বরে। আমদাবাদ টেস্টে দুরন্ত শতরান করা কোহলি ধরে রেখেছেন ১৩ নম্বর জায়গা। প্রথম ১০ জনের মধ্যে রয়েছেন মাত্র এক জন ভারতীয়। গাড়ি দুর্ঘটনায় আহত ঋষভ পন্থ রয়েছেন ৯ নম্বরে।

    বোলারদের ক্রমতালিকায় শীর্ষ স্থানে কোনও পরিবর্তন হয়নি। অশ্বিনের সঙ্গে যুগ্ম ভাবে শীর্ষে রয়েছে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। তৃতীয় থেকে পঞ্চম স্থানে রয়েছেন প্যাট কামিন্স, কাগিসো রাবাডা এবং শাহিন আফ্রিদি। টেস্ট অলরাউন্ডারদের ক্রমতালিকার প্রথম চার জনের তিন জনই ভারতের। শীর্ষে রয়েছেন রবীন্দ্র জাডেজা। দ্বিতীয় স্থানে অশ্বিন। চতুর্থ স্থানে রয়েছেন অক্ষর পটেল।

    এক দিনের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় শীর্ষ স্থান হারিয়েছেন সিরাজ। শীর্ষে উঠে এসেছেন জশ হ্যাজলউড। সিরাজ নেমে গিয়েছেন তৃতীয় স্থানে। দ্বিতীয় স্থানে রয়েছেন ট্রেন্ট বোল্ট। প্রথম ১০ জনের মধ্যে আর কোনও ভারতীয় নেই। সম্প্রতি এক দিনের ক্রিকেটে ৩০০ উইকেট নেওয়া বাংলাদেশের শাকিব আল হাসান রয়েছেন ষষ্ঠ স্থানে।

  • Link to this news (আনন্দবাজার)