• 'সোনামুখীর কলঙ্ক-সোনামুখীর চার দুয়ারি মাথা', পোস্টারে শোরগোল বাঁকুড়ায়
    এই সময় | ২২ মার্চ ২০২৩
  • West Bengal News : ভোট আসে ভোট যায়। যানজট সমস্যা সমাধানে বাইপাস তৈরীর 'প্রতিশ্রুতি' রয়ে যায় প্রতিশ্রুতিতেই। ১৩৫ বছরের প্রাচীন সোনামুখী পুর এলাকার মানুষ এই সমস্যায় তিতিবিরক্ত। কবে সমস্যার সমাধান হবে জানেন না কেউই। বর্তমানে শহরের সরু রাস্তাও 'জবরদখল' হতে শুরু করেছে। ফলে বাড়ছে দূর্ঘটনার আশঙ্কা।

    আর এই নিয়ে ‘সোনামুখীর কলঙ্ক-সোনামুখীর চার দুয়ারী মাথা’ শিরোনামে 'সোনামুখী বাসী'-র নামে পোস্টারও পড়ল শহরে। যদিও সেই পোস্টার মুহূর্তের মধ্যে উধাও! যদিও ন্যাহ্য দাবিযুক্ত হঠাৎ উধাও ওই পোষ্টারই এখন শহর জুড়ে এখন আলোচনার অন্যতম বিষয় হয়ে দাঁড়িয়েছে।

    প্রসঙ্গত, এই পুরসভার পূর্ব দিকে রয়েছে বর্ধমান জেলা, পশ্চিমে বাঁকুড়া, উত্তরে শিল্প শহর দূর্গাপুর, দক্ষিণে বিষ্ণুপুর। ফলে অবস্থানগত দিক থেকে যথেষ্ট গুরুত্বপূর্ণ এই পুর শহরের প্রায় তিন কিলোমিটার আজও যানজটে আটকে। এমনকি এই দীর্ঘস্থায়ী যানজটে আটকে পড়ে অ্যাম্বুল্যান্সও।

    প্রতিটি নির্বাচনের আগে রাজনৈতিক দল গুলি স্বভাবসিদ্ধ ভঙ্গিতে যানজট সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দেন, আর এই প্রতিশ্রুতিকে ভর করেই ক্ষমতায় আসেন তাঁরা। কিন্তু ভোট ফুরোলেই সেই 'প্রতিশ্রুতি' শহরের পাশ দিয়ে বয়ে চলা দামোদর নদীর জলে ভেসে যায়। গভীর রাতের সামান্য কিছু সময় বাদ দিয়ে চৌমাথা সহ শহরজুড়ে সারা দিন রাত যানজট আর কাটেনা বলেই স্থানীয়দের দাবি।

    শহরবাসীর দাবি, সমাধানে প্রশাসন উদ্যোগী নয়, ফলে মানুষের ক্ষোভ বাড়ছে। ফলে একটা পোস্টার কেন, এরকম হাজারো পোস্টার পড়তে পারে বলে তারা জানিয়েছেন। এই নিয়ে দিবাকর ঘরামি বলেন, "বাইপাস তৈরী না হলে সোনামুখীতে যানজট সমস্যা মিটবে না। বিগত বাম সরকার থেকে বর্তমান তৃণমূল সরকার কেউই এই বিষয়ে চিন্তাভাবনা করেনি। স্থানীয় BJP সাংসদ এই বিষয়ে উদ্যোগী হলেও রাজ্য সরকারের তরফে সাড়া মেলেনি।"

    এখন পোস্টার পড়ছে, আগামী দিনে এই ইস্যুতে মানুষ পথে নামবেন বলে তিনি দাবি করেন। তৃণমূল পরিচালিত সোনামুখী পুরসভার চেয়ারম্যান সন্তোষ মুখার্জীর দাবি, "বাইপাস তৈরীর প্রক্রিয়া শুরু হয়েছে। বর্তমান পুর বোর্ডের আমলেই সেই কাজ শেষও হবে। জমি অধিগ্রহণের কাজের জন্য একটু দেরী হচ্ছে।"

    তবে পোস্টারের বিষয়ে তাঁর কিছু জানা নেই বলে তিনি দাবি করেন। তবে ভাঙার বিষয়ে আলোচনা হয়েছে বলে তিনি দাবি করেন। এই বিষয়ে পার্থ বীট নামের এক স্থানীয় বাসিন্দা বলেন, "বহু বছর ধরে এই যানজটের সমস্যায় ভুগছি। যতটা তাড়াতাড়ি সম্ভব বাইপাস রোড নির্মাণ হোক।"
  • Link to this news (এই সময়)