• শাকিবকে নিয়ে আক্ষেপ যাচ্ছে না বাংলাদেশের বিদেশি কোচের ২২ মার্চ ২০২৩ ১৬:১৬
    আনন্দবাজার | ২২ মার্চ ২০২৩
  • দিন কয়েক আগে এক দিনের ক্রিকেটে ৭০০০ রান পূর্ণ করেছেন শাকিব আল হাসান। বাংলাদেশের কোচ চন্দিকা হাথুরুসিংহের মতে, আরও বেশি রান করা উচিত ছিল শাকিবের। বাংলাদেশের হয়ে খেলায় প্রতিভা অনুযায়ী রান করতে পারেননি বাঁহাতি অলরাউন্ডার।

    এক দিনে ক্রিকেটে এত দিনে ১০ বা ১২ হাজার রান হয়ে যাওয়া উচিত ছিল শাকিবের। তিনি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া বা ভারতের ক্রিকেটার হলে এত দিনে সেই রান হয়ে যেত বলেই মনে করেন শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার হাথুরুসিংহে। বাংলাদেশের কোচ বলেছেন, ‘‘শাকিব অধিকাংশ সময় বাংলাদেশের মাটিতে খেলেছে। একটা সময় পর্যন্ত বাংলাদেশের শক্তি অন্য দেশগুলির থেকে কম ছিল। বিশেষ করে বোলিং শক্তিতে পিছিয়ে ছিল বাংলাদেশ। গত পাঁচ-ছ’বছর তেমন পরিস্থিতি নেই। তবে শাকিবের শুরুর সময় পরিস্থিতি সহজ ছিল না।’’

    সনৎ জয়সূর্য এবং শাহিদ আফ্রিদির পর বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসাবে এক দিনের ক্রিকেটে ৭০০০ রান এবং ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন শাকিব। সেই প্রসঙ্গে কথা বলার সময় বাংলাদেশের কোচ বলেছেন, ‘‘শাকিবের রান কম হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। বাংলাদেশের উইকেটে প্রচুর রান করা সহজ নয়। শাকিব ইংল্যান্ড, অস্ট্রেলিয়া বা ভারতের ক্রিকেটার হলে এত দিনে ১০ থেকে ১২ হাজার রান করে ফেলত। শাকিব অত্যন্ত প্রতিভাবান ক্রিকেটার। ও যা অর্জন করেছে, সেটাও দুর্দান্ত।’’ হাথুরুসিংহের মতে শাকিবের প্রতিভা সম্পূর্ণ কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। আরও ভাল মাঠ, পিচ পেলে শাকিব অনেক বেশি সফল হতেন আন্তর্জাতিক ক্রিকেটে।

    টেস্ট এবং টি-টোয়েন্টি দলের অধিনায়কের পাশাপাশি হাথুরুসিংহে প্রশংসা করেছেন বাংলাদেশের এক দিনের দলের অধিনায়ক তামিম ইকবালেরও। গত সোমবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে এক দিনের ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫০০০ রান পূর্ণ করেছেন তামিম। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসাবে এই মাইলফলক ছুঁয়েছেন তিনি। তামিমকেও এই কৃতিত্বের জন্য অভিনন্দন জানিয়েছেন কোচ। বাংলাদেশের হয়ে ৫০ ওভারের ক্রিকেটে দ্রুততম রানের জন্য প্রশংসা করেছেন মুশফিকুর রহিমেরও।

  • Link to this news (আনন্দবাজার)