• খেলার মাঝেই ভারতীয় দলে বদল! উঠে গেলেন রাহুল, দস্তানা হাতে নামতে হল ঈশানকে ২২ মার্চ ২০২৩ ১৫:৫৬
    আনন্দবাজার | ২২ মার্চ ২০২৩
  • খেলার মাঝেই কি বদল হয়ে গেল ভারতীয় দলে? প্রথমে উইকেটরক্ষকের ভূমিকায় ছিলেন লোকেশ রাহুল। কিন্তু ১৫ ওভারের পরে দেখা যায় তাঁর জায়গায় দস্তানা হাতে দাঁড়িয়ে ঈশান কিশন। কী কারণে উঠে গেলেন রাহুল?

    টসের পরে রোহিত যখন দল ঘোষণা করেছিলেন তখন প্রথম একাদশে ছিলেন না ঈশান। উইকেটের পিছনে দেখা যাচ্ছিল রাহুলকে। ম্যাচের ১৩তম ওভারে স্টিভ স্মিথের ক্যাচও ধরেন তিনি। তার কয়েক ওভার পরে বিরতি হয়। বিরতির পরেই বদলে যায় উইকেটরক্ষক।

    ঈশানকে দেখা যায় উইকেটের পিছনে। সাধারণত, কোনও ফিল্ডার বিশ্রাম নেওয়ার জন্য সাজঘরে গেলে বদলে পরিবর্ত ফিল্ডার নামানো হয়। কিন্তু এ ক্ষেত্রে তো বদলে গেল উইকেটরক্ষক। কী ভাবে? আইসিসির নতুন নিয়মে উইকেটরক্ষককে কোনও কারণে উঠে যেতে হলে তার বদলে অন্য উইকেটরক্ষককে নামাতে পারে দল। আগের নিয়ম হলে দলেরই কাউকে দস্তানা পরে দাঁড়াতে হত।

    রাহুল কেন উঠে গিয়েছেন সেই বিষয়ে কিছু জানায়নি ম্যানেজমেন্ট। ১৪ ওভার মাঠে ছিলেন না তিনি। ২৯ ওভারের আগে আবার মাঠে নামেন রাহুল। মনে করা হচ্ছে, চেন্নাইয়ের অতিরিক্ত গরমেই কোনও সমস্যা হয়েছিল ভারতীয় উইকেটরক্ষকের। তাই বিশ্রাম নেওয়ার জন্য উঠে গিয়েছিলেন তিনি। সেই জায়গায় মাঠে নেমেছিলেন ঈশান।

  • Link to this news (আনন্দবাজার)