• তামিলনাড়ুতে বাজি তৈরির কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৭, আহত কমপক্ষে ১৫
    আনন্দবাজার | ২২ মার্চ ২০২৩
  • তামিলনাড়ুর কাঞ্চিপুরমে বাজি তৈরির কারখানায় আগুন লেগে ভয়াবহ বিস্ফোরণ হয়। সেই বিস্ফোরণে সাত জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ১৫ জন। তাঁদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। আহতদের মধ্যে কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক।

    পুলিশ সূত্রে খবর, বাজি তৈরি করার পর বুধবার সকালে তা রোদে শুকোতে দিয়েছিলেন কারখানার কর্মীরা। সেই বাজিতেই আগুন লেগে যায়। তার পর সেই আগুন ছড়িয়ে পড়ে কারখানার ভিতরে। কারখানার ভিতরে থাকা বাজিতে আগুন ধরে যেতেই ভয়ানক বিস্ফোরণ ঘটে। সেই বিস্ফোরণে ঘটনাস্থলেই মৃত্যু হয় পাঁচ জনের। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে আরও দু’জনের মৃত্যু হয়।

    স্থানীয়দের দাবি, কারখানায় মোট ২৫ জন কর্মী ছিলেন। জোরালো বিস্ফোরণে কারখানার ছাদ উড়ে গিয়েছে। স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, হঠাৎই বিস্ফোরণেও আওয়াজ পান। ছুটে এসে দেখেন বাজি কারখানা ধোঁয়ায় ভরে গিয়েছে। এ দিক ও দিক ছিটকে পড়ে রয়েছেন কর্মীরা। স্থানীয়রা সকলে মিলে প্রথমে আগুন নেভানোর চেষ্টা করেন। কিন্তু ব্যর্থ হন। খবর দেওয়া হয় দমকল এবং অ্যাম্বুল্যান্সকেও। স্থানয়ীরাই আহতদের উদ্ধার করে অটো এবং গাড়িতে করে হাসপাতালে নিয়ে যান। পরে পুলিশ এবং দমকল এসে বাকিদের উদ্ধার করে।

    পুলিশ জানিয়েছে, এই কারখানার বৈধ লাইসেন্স ছিল কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

  • Link to this news (আনন্দবাজার)