• জালিয়াতির জেরে জমি হারিয়ে মৃত বৃদ্ধ! অভিযুক্তের শাস্তির দাবিতে দেহ নিয়ে যশোর রোড অবরোধ
    আনন্দবাজার | ২২ মার্চ ২০২৩
  • জালিয়াতি করে বৃদ্ধের জমি হাতিয়ে নিয়েছেন স্থানীয় এক রেস্তরাঁর মালিক। জমি হারানোর শোক সামলাতে না পেরেই মঙ্গলবার রাতে মৃত্যু হয় বৃদ্ধের। রেস্তরাঁ মালিকের বিরুদ্ধে এই অভিযোগে তাঁর গ্রেফতারির দাবিতে বৃদ্ধের দেহ নিয়ে বুধবার যশোর রোড অবরোধ করলেন তাঁর পরিবার-সহ স্থানীয় বাসিন্দারা।

    পুলিশ সূত্রে খবর, বুধবার দুপুর সাড়ে ১২টা নাগাদ বামুনগাছিতে ৩৫ নম্বর জাতীয় সড়কে যশোর রোডের উপর ওহেদ বক্স (৭৬) নামে এক স্থানীয় বাসিন্দার দেহ রেখে রাস্তা অবরোধে বসেন গ্রামবাসীরা। অভিযোগ, খইরুলের মালিকানাধীন কতগুলি টিনের অস্থায়ী ঘরেও ভাঙচুর করেন বিক্ষোভকারীরা।

    মৃতের পরিবারের দাবি, বৃদ্ধের মালিকানাধীন ১ বিঘা জমি ছিল। তবে দলিল জাল করে অন্যায় ভাবে সে জমির ১৭ কাঠা বিক্রি করে দিয়েছেন শুকুর আলি নামে এক ব্যক্তি। ওই জমি কিনেছেন স্থানীয় রেস্তরাঁর মালিক খইরুল। সম্প্রতি বৃদ্ধের ২০ কাঠা জমি ঘিরে পাঁচিলও তুলতে শুরু করেছিলেন তিনি। জমি হারানোর শোকে অসুস্থ হয়ে পড়েন বৃদ্ধ। এর পর মঙ্গলবার রাত ১১টা নাগাদ তাঁর মৃত্যু হয়। জমি হারানোর উদ্বেগেই শ্বশুরের মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন তাঁর পুত্রবধূ মমতাজ বিবি। বুধবার তিনিও অবরোধে শামিল হয়েছিলেন। তাঁর কথায়, ‘‘প্রতারণা করে আমার শ্বশুরের জমি নিয়ে নিয়েছেন খইরুল। জমিজমা নিয়ে টেনশনেই তিনি মারা গিয়েছেন। এখন আমরা ওই জমি ফেরত চাই। খইরুলকে গ্রেফতার না করা পর্যন্ত এই অবরোধ তুলব না।’’

    খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। বামুনগাছির যশোর রোডে দেড় ঘণ্টার এই অবরোধের জেরে বনগাঁ এবং বারাসতের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যদিও ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন দত্তপুকুর থানার পুলিশবাহিনী। দুপুর পৌনে ২টো নাগাদ অবরোধকারীদের বুঝিয়েসুঝিয়ে রাস্তা থেকে তুলে দেয় তারা।

  • Link to this news (আনন্দবাজার)