• পর্যটক টানতে বাড়তি জোর, ঝাড়গ্রামের জুওলজিক্যাল পার্কে চালু সেলফি জোন
    এই সময় | ২৩ মার্চ ২০২৩
  • কয়েক বছরে রাজ্যের একাধিক পর্যটনকেন্দ্রের মধ্যে নিজের জায়গা করে দিয়েছে ঝাড়গ্রাম জেলা। বার পর্যটকদের মন জয় করতে জঙ্গলমহল জুলজিক্যাল পার্কে সেলফি জোন চালু করা হল। জানা গিয়ছে, সেলফি জোনের পাশাপাশি "I LOVE JHARGRAM" টি-শার্টও পার্কের ভিতর থেকে পাওয়া যাবে। বুধবার সকালে এই সেলফি জোনের উদ্বোধন করেন রাজ্যের বন প্রতিমন্ত্রী বীরবাহা হাঁসদা। এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে ন ঝাড়গ্রামের জেলাশাসক সুনীল কুমার আগরওয়াল, জেলার পুলিশ সুপার অরিজিৎ সিনহা, জেলা পরিষদের সভাধিপতি মাধবী বিশ্বাস, ডিএফও শেখ ফরিদসহ বন দফতরের অন্যান্য আধিকারিকরাও উপস্থিত ছিলেন।

    খুব স্বল্প সময়ের মধ্যে পশ্চিমবঙ্গ পর্যটন মানচিত্রে নিজের স্থান পাকা করেছে ঝাড়গ্রাম। প্রতিবছর রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে শুরু করে দেশ-বিদেশের বহু পর্যটক বেড়াতে আসছেন ঝাড়গ্রামে। জুলজিক্যাল পার্ক সেলফি জোন পর্যটকদের আরও বেশি করে আকৃষ্ট করবে বলে মনে করা হচ্ছে। কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, গত বছর ডিসেম্বর পর্যন্ত এবং চলতি বছরের জানুয়ারি মাস পর্যন্ত প্রায় ২ লাখ পর্যটক পরিদর্শন করেছেন জঙ্গলমহল জুলজিক্যাল পার্ক। পর্যটকরা ঝাড়গ্রামের সুন্দর মুহূর্তগুলিকে যাতে ক্যামেরাবন্দি করে রাখতে পারে, সেই কারণে এই সেলফি জোন চালু করা হয়েছে।

    সেলফি জনের পাশাপাশি আনন্দধারা প্রকল্পের স্ব-সহায়ক দলের মহিলাদের নিয়ে পার্কের ভেতরেই চালু করা হয়েছে একটি স্টল। বন প্রতিমন্ত্রী এদিন সেটিরও উদ্বোধন করেন। এখানে জঙ্গলমহলের মহিলাদের হাতের তৈরি বাবুই ঘাসের ব্যাগ, ঘর সাজানোর জিনিসপত্র , পাথরের বিভিন্ন জিনিসপত্র এবং আচার থেকে শুরু করে "I LOVE JHARGRAM" টি-শার্ট পাওয়া যাবে ।

    জঙ্গলমহল জুলজিক্যাল পার্কের ঢোকার মুখেই "I LOVE JHARGRAM" লিখে এবং তার পাশাপাশি হাতি,ময়ূর এবং হরিণের মূর্তি বানানো রয়েছে যা ঝাড়গ্রামকে সকলের কাছে তুলে ধরবে। এদিনের অনুষ্ঠানের পর মন্ত্রী বীরবাহা হাঁসদা বলেন, "ঝাড়গ্রামে প্রতিবছর দূর দূরান্তের বহু পর্যটক বেড়াতে আসছেন বেড়ানোর পাশাপাশি তাদের সুন্দর মুহূর্ত গুলিকে সংগ্রহ করার জন্যই এই সেলফি জোন চালু করা হল। বেড়ানোর পাশাপাশি জঙ্গলমহল তথা ঝাড়গ্রামের সৃষ্টিকে সংগ্রহ করতে পারবেন পর্যটকরা। সেই কারণে এখানে স্টল চালু করা হয়েছে। আগামী দিনে অন্যান্য জায়গাও এটি চালু করা হবে"

    এ বিষয়ে পরে ঝাড়গ্রাম ট্যুরিজমের কর্ণধার সুমিত দত্ত বলেন, "এদিন ৭০ জন রেজিস্ট্রার্ড হোটেল হোম-স্টে মালিক কর্মশালায় হাজির ছিলেন। নতুন করে ২৪ জনকে সরাই লাইনেন্স দেওয়া হয়েছে। পাশাপাশি জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সব হোটেল-হোম স্টে মালিকদের হাতে মেডিক্যাল কিট তুলে দেবেন। পর্যটনের সঙ্গে যুক্ত সকলকে একটাই কথা বলব, সুন্দর পরিবেশে বাড়ির রান্না করা খাবার সঙ্গে আতিথেয়তার বিষয়ে দায়বদ্ধ থাকতে হবে।"
  • Link to this news (এই সময়)