• মহিলাদের নথি সংগ্রহ করে জালিয়াতি! অভিনব চক্রের হদিশ পুলিশের
    এই সময় | ২৩ মার্চ ২০২৩
  • West Bengal News: রাজ্য জুড়ে নিয়োগ দুর্নীতির অভিযোগের মাঝে সামনে এলে চাঞ্চল্যকর ব্যাঙ্ক প্রতারণার অভিযোগ। গ্রামের স্বল্প পড়াশোনা জানা, শিক্ষিত মহিলাদের পরিচয়ের নথি সংগ্রহের পর অজান্তে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে লাখ লাখ টাকার লোন নিয়ে জালিয়াতির চাঞ্চল্যকর অভিযোগ সামনে এল। ঘটনাটি ঘটেছে বাঁকুড়ার কোতুলপুরের খুনডাঙ্গায়। অভিযোগের নিশানায় দুই মহিলা।

    জানা গিয়েছে, নাম মাত্র টাকার বিনিময়ে এলাকার বেশ কিছু মহিলাদের কাছ থেকে অ্যাকাউন্ট খোলার প্রয়োজনীয় নথি সংগ্রহ করে এবং তা ব্যবহার করে তাদের নামে একাধিক ব্যাঙ্ক ও মাইক্রো ফাইনান্স সংস্থা থেকে লাখ লাখ টাকা ঋণ নেওয়া হয়েছে। ঋণ নিয়ে সেই টাকা শোধ না করে জালিয়াতির অভিযোগ উঠেছে সমাপ্তি মহাপাত্র ও শিখা মহাপাত্র নামে দুই মহিলার বিরুদ্ধে।

    বাঁকুড়ার কোতুলপুরের খুনডাঙ্গায় গ্রামের সমাপ্তি মহাপাত্র ও শিখা মহাপাত্র সম্মিলিত ঋণ শোধ না করায় ঋণদাতা ব্যাঙ্ক ও সংস্থার তরফে ঋণগ্রহীতাদের ঋণ পরিশোধের জন্য চাপ দেওয়া শুরু হয়। বিষয়টি জানাজানি হতেই বুধবার ওই দুই মহিলার বাড়িতে ব্যাপক বিক্ষোভে ফেটে পড়েন এলাকার মহিলারা। খবর পেয়ে গ্রামে পৌঁছায় কোতুলপুর থানার পুলিশ। পুলিশের তরফে তদন্তের আশ্বাস দেওয়া হলে বিক্ষোভ তুলে নেন স্থানীয় মহিলারা।

    স্থানীয় সূত্রে জানা খবর, কোতুলপুরের খুনডাঙ্গা মহাপাত্রপাড়া এলাকার বাসিন্দা সমাপ্তি মহাপাত্র ও শিখা মহাপাত্র এলাকার মহিলাদের নথি সংগ্রহ করে তাঁদের নামে বিভিন্ন ব্যাঙ্ক ও মাইক্রো ফাইনান্স সংস্থা থেকে ঋণ তোলেন। বিনিময়ে এলাকার মহিলাদের মাথাপিছু মাত্র দু'হাজার টাকা করে সাহায্যও করেন। সমাপ্তি ও শিখা মহাপাত্র সেই ঋণের মাসিক কিস্তিও এতদিন পরিশোধ করে আসছিলেন। কিন্তু সম্প্রতি তাঁরা একাধিক কিস্তি শোধ না করায় ব্যাঙ্ক ও মাইক্রো ফাইনান্স সংস্থার আধিকারিকরা এলাকার মহিলাদের বাড়িতে গিয়ে কিস্তির টাকা দেওয়ার চাপ দিতে শুরু করেন।

    অভিযোগ, এই সময়ই এলাকার মহিলারা জানতে পারে তাদের নামে ও তাদের নথি ব্যবহার করে সমাপ্তি ও শিখা মহাপাত্র বিভিন্ন ব্যাঙ্ক ও মাইক্রো ফিনান্স সংস্থা থেকে মোটা অঙ্কের ঋণ নিয়ে তা আর শোধ করছেন না। এই ঘটনায় স্বাভাবিক ভাবেই ক্ষোভের পারদ চড়তে থাকে এলাকার মহিলাদের। এদিন সকালে এলাকার মহিলারা সম্মিলিত ভাবে চড়াও হন সমাপ্তি ও শিখা মহাপাত্রর বাড়িতে। ওই দুজনের বাড়ি ঘেরাও করে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। খবর পেয়ে ঘটনাস্থলে যায় কোতুলপুর থানার পুলিশ। পুলিশ ঘটনার তদন্তের আশ্বাস দিলে বিক্ষোভ ওঠে।

    বিক্ষোভকারী মহিলাদের দাবি, তাঁরা জানতেনই না তাঁদের নামে এমন লাখ লাখ টাকা ঋণ তুলে তা আত্মসাৎ করেছেন ওই দুই মহিলা। এরকম প্রায় ৯০ জন মহিলা আছেন বলে তারা দাবি করেন।

    অভিযুক্ত সমাপ্তি মহাপাত্র অন্যের নামে ঋণ নেওয়ার কথা স্বীকার করে নিয়েছেন। তিনি বলেন, ঋণের কিস্তি তিনি শোধও করে যাচ্ছিলেন। বর্তমানে আর্থিক সমস্যার কারণে শেষ দুটি কিস্তি পরিশোধ করতে না পারায় সমস্যা তৈরী হয়েছে বলে জানান তিনি।
  • Link to this news (এই সময়)