• প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সতর্ক প্রশাসন, দিঘায় চলছে জরুরি মহড়া
    এই সময় | ২৩ মার্চ ২০২৩
  • পূর্ব মেদিনীপুর জেলার সমুদ্র উপকূলবর্তী হওয়ার কারণে প্রাকৃতিক দুর্যোগ হলেই এই জেলার দিঘা, রামনগর, হলদিয়া সহ বেশ কিছু এলাকা ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। তাই নিম্ন চাপের কোনও আগাম বার্তা না থাকা সত্ত্বেও জেলা প্রশাসনের পক্ষ থেকে বৃহস্পতিবার দিঘা রামনগরের বিভিন্ন এলাকায় সকাল ৯ টা থেকে শুরু হবে প্রস্তুতি মহড়া। এই মহড়ার কারণে যাতে এলাকাবাসী কোনও আতঙ্কিত হয়ে না পড়েন সেই কারণে বুধবার পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনিক ভবনে অতিরিক্ত জেলাশাসক সৌভিক ভট্টাচার্য এক সাংবাদিক বৈঠকের মাধ্যমে বিস্তারিত জানিয়ে দেন।

    সকাল ৯ টা থেকে শুরু হলেও বৃহস্পতিবার প্রায় সারাদিন ধরেই চলবে এই বিপর্যয় মোকাবিলা দফতরের প্রস্তুতি মহড়া। রামনগর -১ ব্লকের পদিমা -১ অঞ্চলের পাঁচটি জায়গায় মহড়া হবে। মহড়ার মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ হলে আগে কিভাবে স্কুলের পড়ুয়া, স্বাস্থ্যকেন্দ্রের রোগী এবং কারখানার শ্রমিক সহ অন্যান্যদের উদ্ধার করা হবে তা সেনা, উপকূল রক্ষীবাহিনী সহ অন্যান্য দফতরের আধিকারিকদের উপস্থিতিতে মহড়া হবে।

    মহড়ার সময় এলাকার মানুষ যাতে আতঙ্কিত না হয় তার জন্য আগে থেকে জানিয়ে দেওয়ার জন্য করা হয় বলে জানান অতিরিক্ত জেলাশাসক সৌভিক ভট্টাচার্য। সম্প্রতি কয়েক বছর ধরে যেভাবে প্রাকৃতিক দুর্যোগ ঘটে চলেছে তার কারণে আগে থেকে প্রস্তুত থাকছেন এই দফতরের আধিকারিকরা। কয়েকদিন আগে শিল্প শহর হলদিয়ায় মহড়া করার সময় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

    যাতে নতুন করে আতঙ্ক না ছড়ায় তার জন্য সংবাদমাধ্যমের মধ্য দিয়ে বিষয়টি তুলে ধরা হয় প্রশাসনের পক্ষ থেকে। এই বিষয়ে সৌভিক ভট্টাচার্য বলেন, "আমরা সংবাদমাধ্যমের প্রতিনিধিদের মাধ্যমে জেলার সাধারন মানুষকে উদ্বিগ্ন না হওয়ার অনুরোধ জানাচ্ছি। এটি একটি আগাম মহড়া। এর পরিপ্রেক্ষিতে কোনও বিপদজনক সতর্কবার্তা আমাদের কাছে আসেনি, বা আমরাও জনগনকে কোনও সতর্কবার্তা এই মুহূর্তে দিচ্ছি না। এটি একটি রুটিন মহড়া যা সময় জেলাবাসীকে কিভাবে সুরক্ষিত রাখা যায়, সেইসব মহড়া চলবে।"

    এই মহড়ার খবর শুনে এক সাধারন মানুষ জানান, "আগে থেকে জানিয়ে রাখা হল, এটা একটা ভালো চিন্তাভাবনা। অনেক সময় হঠাৎ করে এসব দেখলে মানুষ ভাবে যে আবার কোনও বিশাল ঝড় বা বিপদ আসতে চলেছে। সতর্কতা অবলম্বন সবসময় জরুরী।"
  • Link to this news (এই সময়)