• বাংলার মডেলে রেশন চালু হোক সারা দেশে, প্রধানমন্ত্রীকে চিঠি দিল তাঁরই ভাইয়ের সংগঠন
    আনন্দবাজার | ২৩ মার্চ ২০২৩
  • পশ্চিমবঙ্গের মডেলে সারা দেশে রেশন ব্যবস্থা চালু করা হোক। এই মর্মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিল রেশন ডিলারদের সংগঠন ‘অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন’। ঘটনাচক্রে এই সংগঠনের সিনিয়র সহ-সভাপতি পদে রয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রীর ভাই প্রহ্লাদভাই মোদী।

    চিঠিতে সর্বভারতীয় এই সংগঠনের বক্তব্য, কেন্দ্রীয় সরকারের নীতির জেরে রেশন ডিলারদের অবস্থা এখন শোচনীয়। পরিবার-পরিজনের মুখে এখন দু’বেলা অন্ন জোগানো কঠিন হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে সংগঠনের দাবি, ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’র আওতায় পুরনো নীতি মেনে রেশন ব্যবস্থা চালু করা হোক। পাশাপাশিই, বাংলায় ‘সকলের জন্য রেশনের’ যে ব্যবস্থা চালু আছে, তা সারা দেশে কার্যকর করারও দাবি জানানো হয়েছে প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতে।

    চিঠিতে সংগঠনের দাবি, রেশন কার্ড থাকা সত্ত্বেও বহু গ্রাহককে রেশন নিতে এসে সমস্যায় পড়তে হয়। সেই সময় তাঁরা যাতে ইপিওএস মেশিনে আধার নম্বর দিয়েও রেশন তুলতে পারেন, সেই ব্যবস্থা চালু করার দাবি জানানো হয়েছে।

    কেন্দ্রীয় নীতির বিরুদ্ধে বুধবার সংসদ ভবনের সামনে অবস্থান বিক্ষোভ দেখানোর কথা ছিল এই সংগঠনের। সেই কর্মসূচিতে অংশ নিতে বহু রেশন ডিলার দিল্লি যাওয়ায় গত ২০ মার্চ থেকে রাজ্যের বহু রেশন দোকান বন্ধ। এ কথা খাদ্য দফতরকে চিঠি লিখেও জানানো হয়েছিল সংগঠনের তরফে। তার প্রেক্ষিতে সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসুর বক্তব্য, ‘‘আমরা যে সমস্ত দাবি নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আন্দোলন করছি, তা গ্রাহকদের জন্যই। গ্রাহকেরা যাতে সুষ্ঠু ভাবে রেশন পরিষেবা পান এবং রেশন ডিলাররা যাতে তাঁদের সব রকম পরিষেবা ঠিক ভাবে দিতে পারেন, সেই জন্যই আমাদের এই আন্দোলন। তাই আমরা গ্রাহকদের কাছে সহযোগিতা আশা করছি।’’

  • Link to this news (আনন্দবাজার)