• জাম্পার ঘূর্ণিতে কেঁপে গেল ভারত! ঘরের মাঠে কলঙ্কের সিরিজ হার রোহিতদের
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৩ মার্চ ২০২৩
  • অস্ট্রেলিয়া: ২৬৯/১০

    ভারত: ২৪৮/১০

    টেস্ট সিরিজে কোনওরকমে মানরক্ষা হয়েছিল। তবে ওয়ানডেতে আর হল না। ভারতের মাটি থেকে ভারতকে হারিয়ে ওয়ানডে সিরিজ জিতে ফিরছে অজিরা। অস্থায়ী অধিনায়ক স্টিভ স্মিথের হাত ধরে। ব্যাটে মিচেল মার্শ এবং বল হাতে জাম্পার বনবন ঘূর্ণিতে ভারতের হারের পোস্টমর্টেম নির্ধারিত হয়ে গেল চেন্নাইয়ের চিপকে।

    ম্যাচে অধিকাংশ সময়ই ভারত এগিয়ে ছিল। তা সত্ত্বেও মোক্ষম সময়ে ভারত চোক করে বসল। ২৭০ রানের জবাবে ভারত পাঁচ বল বাকি থাকতেই ২৪৭-এ অলআউট হয়ে গেল। অস্ট্রেলিয়া সিরিজ নির্ণায়ক ম্যাচে জয় পেল ২১ রানে।

    রান চেজ করতে নেমে রোহিত-গিল শুরুটা খারাপ করেননি। দুজনেরই ব্যাটে-বলে বাউন্ডারি-ওভার বাউন্ডারি আছড়ে পড়ছিল। তবে দুজনে আউট হয়ে গিয়েই মোমেন্টাম বদলে যায় নিমেষে।

    রোহিত-গিল প্ৰথম উইকেটে ৬৫ তুলে দিয়েছিলেন মসৃনভাবে। তারপরে হঠাৎ-ই শন আবট এবং আডাম জাম্পা দুই ওপেনারকে ফিরিয়ে দেন মাত্র ১২ রানের ব্যবধানে। এরপরেও ভারতকে ম্যাচে রেখেছিল কেএল রাহুল এবং বিরাট কোহলির জুটি। দুজনে ৬৭ রানের জুটি গড়ে ভারতকে এগিয়ে দিচ্ছিলেন। তবে রানের গতি বাড়াতে গিয়ে আউট হয়ে যান কেএল রাহুল। বিরাট কোহলি হাফসেঞ্চুরি পূর্ণ করলেও নিজের উইকেট ছুড়ে দিয়ে আসেন।

    কেএল রাহুল, অক্ষর প্যাটেল, বিরাট কোহলি আউট হয়ে যাওয়ায় ভারত একসময় ১৮৫/৫ হয়ে গিয়েছিল। কঠিন সময়ে ভারতকে জয়ের লক্ষ্যে এগিয়ে দিচ্ছিলেন হার্দিক পান্ডিয়া এবং রবীন্দ্র জাদেজা। তবে দুজনকেই আউট করে ভারতীয় ইনিংসের মোক্ষম ঝটকা দিয়ে যান জাম্পা। এরপরে ভারত আর টেলএন্ডারদের দিয়ে ম্যাচ ফিনিশ করতে পারেনি। আরও একবার ব্যর্থ হলেন সূর্যকুমার যাদব। এবারেও প্ৰথম বলে আগারের বলে বোল্ড হয়ে ফিরতে হয় তাঁকে।

    সিরিজ নির্ণায়ক ম্যাচে অজি অধিনায়ক স্টিভ স্মিথ টসে জিতে প্ৰথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন। ভাইজ্যাগে জয়ী একাদশ থেকে দুটো বদল করেছিল অস্ট্রেলীয়রা। নাথান এলিস এবং ক্যামেরন গ্রিনকে বসিয়ে দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল আস্টন আগার এবং নাথান এলিসকে। গ্রিন ফিট ছিলেন না। ভারত অপরিবর্তিত একাদশ খেলায়।

    যাইহোক, সিরিজ নির্ণায়ক ম্যাচে অজি অধিনায়ক স্টিভ স্মিথ টসে জিতে প্ৰথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন। ভাইজ্যাগে জয়ী একাদশ থেকে দুটো বদল করেছিল অস্ট্রেলীয়রা। নাথান এলিস এবং ক্যামেরন গ্রিনকে বসিয়ে দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল আস্টন আগার এবং নাথান এলিসকে। গ্রিন ফিট ছিলেন না। ভারত অপরিবর্তিত একাদশ খেলায়।

    প্ৰথমে ব্যাট করে অস্ট্রেলিয়া ২৬৯ তোলে স্কোরবোর্ডে। মিচেল মার্শ আরও একবার দুরন্ত ফর্ম দেখিয়ে ৪৭ বলে ৪৭ করে যান। উইকেটকিপার আলেক্স ক্যারে (৩৮), মার্নাস লাবুশানে (২৮), মার্কাস স্টোইনিস (২৫), ডেভিড ওয়ার্নার (২৩) সকলেই ভালো শুরু করলেও নিজেদের ইনিংস বেশিদূর টানতে পারেননি। শেষদিকে, শন আবট (২৬), আস্টন আগারও (১৭) ৪৯ ওভারে অলআউট হওয়ার আগে দলের স্কোর আড়াইশো পার করতে কার্যকরী ভূমিকা নিয়ে যান। ভারতের হয়ে হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব দুজনেই তিনটে করে উইকেট দখল করেন। মহম্মদ সিরাজ এবং অক্ষর প্যাটেল দুটো করে উইকেট নিয়েছেন।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)