• ভাড়া নিয়ে বড় ঘোষণা রেলের, প্রত্যাহার আগের নির্দেশিকা
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৩ মার্চ ২০২৩
  • রেলওয়ে বুধবার এসি ৩-টায়ার ইকোনমি ক্লাস ভ্রমণের ভাড়া পুনরায় চালু করার একটি আদেশ জারি করেছে। যা গত বছরের নভেম্বরে প্রত্যাহার করা হয়েছিল। কারণ, গত বছর ওই সময় এসি ৩-টায়ারের সঙ্গে এসি ৩-টায়ার ইকোনমি যুক্ত করে দেওয়া হয়েছিল। তবে, আগের মত ভাড়া চালু হলেও, ভারতীয় রেল যাত্রীদেরকে দেওয়া লিনেন অফার চালিয়ে যাবে। এমনটাই বলা হয়েছে নির্দেশে।

    বর্তমান আদেশটি আগের একটি সার্কুলারকে বাতিল করেছে। ওই সার্কুলারে এসি ৩-টায়ার ইকোনমি ক্লাসের টিকিটের ভাড়া একটি এসি ৩-টায়ার টিকিটের ভাড়ার সমান করা হয়েছিল। দুটো ভাড়াই এক করে দেওয়ার কারণ হিসেবে বলা হয়েছিল, লিনেন খরচ প্রাথমিকভাবে ইকোনমি এয়ার কন্ডিশন্ড ক্লাসে যুক্ত করা হয়নি।

    আদেশ অনুসারে, যে যাত্রীরা অনলাইনে এবং কাউন্টারে টিকিট বুক করেছেন, তাদের প্রি-বুক করা টিকিটের জন্য অতিরিক্ত অর্থ ফেরত দেওয়া হবে। রেলওয়ে, ২০২১ সালের সেপ্টেম্বরে থ্রিই ক্লাস চালু করার সময় ঘোষণা করেছিল যে এই নতুন কোচগুলোতে ভাড়া সাধারণ এসি ৩ কোচের তুলনায় ৬-৮ শতাংশ কম হবে। যা থ্রিই ক্লাসকে ‘সর্বোত্তম এবং সস্তা এসি’ হিসেবে স্বীকৃতি দেবে। আর, বিশ্বে ভ্রমণ পরিষেবার ক্ষেত্রে উজ্জ্বল দৃষ্টান্ত রাখবে।

    ২০২২ সালের নভেম্বরের নির্দেশের আগে, যাত্রীরা নির্দিষ্ট ট্রেনগুলিতে ‘৩-ই’-এর একটি পৃথক বিভাগের অধীনে এসি ৩ ইকোনমি টিকিট বুক করেছেন। যেসব ট্রেনে এই ধরনের আসন ছিল, অবশ্যই সেই সব ক্ষেত্রে। রেলের আধিকারিকরা জানিয়েছেন, বর্তমানে ১১,২৭৭টি সাধারণ এসি-৩ কোচের তুলনায় ৪৬৩টি এসি-৩ ইকোনমি কোচ রয়েছে। সাধারণ এসি-৩ কোচের তুলনায় এসি-৩ ইকোনমি কোচে যাত্রীদের জন্য ভালো সুবিধা রয়েছে বলেও রেলের আধিকারিকরা জানিয়েছেন।

    রেলকর্তারা জানিয়েছেন যে এসি ৩-টায়ার ইকোনমি একসঙ্গে হয়ে যাওয়ার ফলে যাত্রীদের প্রায় ৬০-৭০ টাকা অতিরিক্ত দিতে হয়েছে। একটি সাধারণ এসি ৩-টায়ার কোচে ৭২টি বার্থ রয়েছে। সেখানে, এসি ৩-টায়ার ইকোনমিতে ৮০টি বার্থ আছে। রেলওয়ে চালু করার প্রথম বছরে এসি ৩-টায়ার ইকোনমি ক্লাস থেকে ২৩১ কোটি টাকা আয় করেছে। তথ্য অনুযায়ী, ২০২২-এর এপ্রিল-আগস্ট পর্যন্ত, ১৫ লক্ষ লোক এই কোচগুলোয় ভ্রমণ করেছেন। তাতে ভারতীয় রেলের ১৭৭ কোটি টাকা আয় হয়েছে।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)