• IND vs AUS 3rd ODI: অস্তাচলে সূর্য, বিরাট-হার্দিকদের ব্যর্থতার জেরে অজিদের বিরুদ্ধে সিরিজ খোয়াল টিম ইন্ডিয়া
    ২৪ ঘন্টা | ২৩ মার্চ ২০২৩
  • অস্ট্রেলিয়া: ২৬৯ (মার্শ ৪৭, ক্যারি ৩৮, হার্দিক ৩-৪৪)

    ভারত: ২৪৮ (বিরাট ৫৪, হার্দিক ৪০)

    অস্ট্রেলিয়া ২১ রানে জয়ী।

    জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চাপের মুখে ফের একবার চুপসে যাওয়া। ফের একবার সিরিজ হার। ২৭০ রান চেজ করতে পারল না টিম ইন্ডিয়া। ফলে রানে হেরে ২০১৯ সাল্বী পর ঘরের মাঠে একদিনের সিরিজ খোয়াল ভারতীয় দল। এর আগে ২০১৯ সালের বিশ্বকাপের আগে বিরাট কোহলির নেতৃত্বে এই অস্ট্রেলিয়ার কাছেই হেরেছিল মেন ইন ব্লু' ব্রিগেড। 

    বিরাট কোহলি (৫৪), রোহিত শর্মা (৩০), শুভমন গিল (৩৭), কে এল রাহুল (৩২) সেট হয়ে গিয়েও উইকেট ছুঁড়ে এলেন। দায়িত্বজ্ঞানহীনভাবে অহেতুক মারতে গিয়ে দলকে আরও চাপে ফেলে দিলেন হার্দিক (৪০)। আর তাই ৯ উইকেটে ২৪৮ রানেই গুটিয়ে গেল ভারত। সেই সুবাদে ২১ রানে জিতে ২-১ ব্যবধানে একদিনের সিরিজে নাম লেখাল স্টিভ স্মিথের দল। 

    টি-টোয়েন্টিতে তিনি বিশ্বসেরা ব্যাটার। অনেকেই তাঁকে আধুনিক ক্রিকেটের ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’ বলে মনে করেন। অথচ সেই সূর্যকুমার যাদব ওয়ানডে ক্রিকেটে আদৌ দলে থাকার যোগ্য কিনা সেটা নিয়ে বড়সড় প্রশ্নচিহ্ন উঠে গেল চেন্নাই ওয়ানডের পর। 

    এদিন ফের ‘গোল্ডেন ডাক’ অর্থাৎ প্রথম বলে শূন্য রান করে প্যাভিলিয়নে ফিরলেন ভারতীয় ক্রিকেটের ‘মিস্টার ৩৬০’। মিডল অর্ডারে যাকে ঘিরে আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখছেন রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়রা, সেই SKY চলতি সিরিজের ৩ ম্যাচেই এক বলে শূন্য রান করে আউট হয়েছেন। এই অযাচিত হ্যাটট্রিকের পর স্বাভাবিকভাবেই সূর্যর ওয়ানডে কেরিয়ার প্রশ্নের মুখে পড়তে চলেছে।

    আগের দু’ম্যাচে মিচেল স্টার্কের জোরাল ইনসুইংয়ের শিকার হয়েছিলেন সূর্য। দুটি ম্যাচেই একইভাবে আউট হন তিনি। সম্ভবত সেকারণেই এদিন নিজের প্রিয় ক্রিকেটারকে স্টার্কের সামনে ফেলতে চাননি রোহিত। ব্যাটিং অর্ডারে সূর্যর ৪ নম্বরে নামার হলেও এদিন তাঁকে নামানো হয় ৬ নম্বরে। সামনে স্টার্ক ছিলেনও না। কিন্তু তাতেও SKY-এর ভাগ্য বিশেষ বদলায়নি। এদিনও তিনি প্রথম বলেই আউট হন। আউট করেন বাঁহাতি স্পিনার অ্যাস্টন আগর। আসলে সূর্য এখন এতটাই আত্মবিশ্বাসের অভাবে ভুগছেন যে কার্যত সোজা বলটিও খেলতে পারলেন না।

    আর শুধু চলতি সিরিজ নয়, সব মিলিয়েই নিজের ওয়ানডে কেরিয়ারে বিশেষ কিছু করে উঠতে পারেননি মুম্বই ইন্ডিয়ান্স তারকা। এযাবৎকাল ২৩টি ম্যাচে তাঁর রানসংখ্যা মোটে ৪৩৩। সব মিলিয়ে মাত্র দু’বার পঞ্চাশের বেশি রান করেছেন তিনি। প্রশ্ন উঠছে, সঞ্জু স্যামসনের মতো প্রতিভাবান ক্রিকেটার যখন বাইরে, তখন সূর্যকে বারবার সুযোগ দেওয়া নিয়ে প্রশ্ন উঠছেই।

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    পরপর তিন ম্যাচে এক ম্যাচেও পঞ্চাশ ওভার খেলতে পারলেন না অস্ট্রেলিয়ার ব্যাটাররা। শুরুটা করেছিলেন মার্শ-হেডরা। কিন্তু হার্দিক, কুলদীপের বোলিং তাণ্ডবে ২৬৯ রানই বোর্ডে তুলতে পারল অজিরা। হয়ত আরও আগেই শেষ হয়ে যেত অজিদের ইনিংস। তবে লোয়ার অর্ডারে সিন অ্যাবট, অ্যাস্টন অ্যাগার, মিচেল স্টার্কদের ব্যাটিং লড়াই করার মত স্কোর অস্ট্রেলিয়ার বোর্ডে তুলে দেয়। 

    এদিন টস জিতে প্রথমে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক স্টিভ স্মিথ। ডেভিড ওয়ার্নার এদিন একাদশে ফিরেছিলেন। তবে তিনি ওপেনিংয়ে নামেননি। গত ম্যাচের জয়ের কারিগর ২ জুটি মার্শ ও হেডই এদিন নেমেছিলেন ওপেনিংয়ে। এদিনও ওপেনিং জুটি অস্ট্রেলিয়াকে ভরসা দিল। ৬৮ রান বোর্ডে তুলে নেয় অজি ওপেনিং জুটি। তবে ১১ তম ওভারে শেষে প্রথম আঘাত হানেন হার্দিক। ৩৩ রান করে ফিরে যান হেড। থার্ড ম্যানে দারুণ ক্যাচ নেন কুলদীপ যাদব। অধিনায়ক স্মিথ আরও একবার হার্দিকের শিকার হলেন। ইনিংসের ১৩ তম ওভারে এসে অজি অধিনায়ককে খাতা খোলার আগেই ফিরিয়ে দেন হার্দিক। পাঁচ নম্বরে নেমে ২৩ রান করেই প্যাভিলিয়ন ফিরতে হয় ওয়ার্নারকে। কুলদীপ যাদবের বলে ক্যাচ আউট হন তিনি। ক্রিজে সেট হয়ে যাওয়া মার্শ ৪৭ রান করে অর্ধশতরানের একদম সামনে ছিলেন। তাঁকে ফিরিয়ে দেন হার্দিক। একটা সময় ১৩৮ রানে অস্ট্রেলিয়ার ৫ ব্যাটার প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন। সেখান থেকে স্টোইনিস, অ্যাবট, অগাররা মিলে দলের স্কোর ২৬৯ এ পৌঁছিয়ে দেন। হার্দিক ৪৪ বলে ৩ ও কুলদীপ ৫৬ রানে ৩ উইকেট নেন। মহম্মদ সিরাজ ও অক্ষর নিয়েছিলেন দুটি করে উইকেট। 

    একটা সময় মনে হচ্ছিল হার্দিক এবং জাদেজা জুটি বেঁধে ভারতকে জিতিয়ে দেবেন। কিন্তু হার্দিকও সেট হওয়ার পর বড্ড তাড়াহুড়ো করলেন। ৪০ বলে ৪০ রান করে তিনি ফিরতেই দেওয়াল লিখন স্পষ্ট হয়ে গিয়েছিল। জাদেজার (১৮) উইকেটের পতনের পরই ভারতের হার নিশ্চিত হয়ে গেল। শেষ পর্যন্ত ২৪৮ রানে শেষ হল টিম ইন্ডিয়ার ইনিংস। অধিনায়ক হিসাবে এই প্রথম ঘরের মাঠে ওয়ানডে সিরিজ হারলেন রোহিত শর্মা। বিশ্বকাপের আগে এই পারফরম্যান্স চিন্তায় রাখবে ভারতীয় দলকে। এই জয়ের ফলে আইসিসি ওয়ানডে ক্রমতালিকায় শীর্ষে চলে গেল অজিরা। 

     
  • Link to this news (২৪ ঘন্টা)