• ICC ODI World Cup 2023: দুয়ারে বিশ্বযুদ্ধ, এল দিনক্ষণ ও ভেন্যুর আপডেট! উত্তেজনার পারদ চড়ল অনেকটাই
    ২৪ ঘন্টা | ২৩ মার্চ ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘরের মাঠে বিশ্বকাপ (ICC Men's ODI World Cup 2023)। দুয়ারে বাইশ গজের বিশ্বযুদ্ধ। হাতে আর আট মাস। তারপরেই শুরু আইসিসি-র শোপিস ইভেন্ট। এবার বিশ্বকাপের সম্ভাব্য দিনক্ষণ ও ভেন্যু নিয়ে চলে এল বিরাট আপডেট। এক স্পোর্টস ওয়েবসাইটের রিপোর্ট বলছে যে, আগামী ৫ অক্টোবর শুরু এই মার্কি ইভেন্ট। ফাইনাল হবে ১৯ নভেম্বর। খেতাবি লড়াইয়ের অন্তিম লড়াই হবে আহমেদাবাদে। জানা যাচ্ছে মোট ৪৬ দিন ধরে চলবে পঞ্চাশ ওভারের ফরম্যাটের হাইভোল্টেজ মহারণ। ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে ১২টি ভেন্যুতে। আহমেদাবাদ ছাড়াও বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধরমশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনউ,  ইন্দোর, রাজকোট ও মুম্বইতে হবে ম্যাচগুলি। যদিও এখন সূচি ঠিক হয়নি বলেই জানা যাচ্ছে। 

    বিশ্বকাপের আগে বিসিসিআই-কে আরও দু'টি বিষয় মাথায় রাখতে হবে। কেন্দ্রের থেকে কর ছাড় ও পাক দলের জন্য ভিসার অনুমোদন। ২০১৩ সালের পর থেকে পাকিস্তান ভারতে আইসিসি ইভেন্ট ছাড়া আর খেলতে আসেনি। চলতি মাসের শুরুতে আইসিসি-র বৈঠক ছিল দুবাইয়ে। সেখানে বিসিসিআই বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থাকে জানিয়েছে যে, পাকিস্তান খেলতে আসলে কেন্দ্রের থেকে ভিসা অনুমোদনে কোনও সমস্যা হবে না, যতই দুই দেশের কুটনৈতিক সম্পর্ক তলানিতে এসে দাঁড়াক না কেন! ২০১১ সালে ভারত শ্রীলঙ্কা ও বাংলাদেশের সঙ্গে একযোগে বিশ্বকাপ আয়োজন করেছিল। মুম্বইয়ের ওয়াংখেড়েতে ফাইনাল খেলেছিল ভারত-শ্রীলঙ্কা। দ্বীপরাষ্ট্রকে ছয় উইকেটে হারিয়ে ৮৩-র কপিলের ভারত ফের ধোনির ভারত বিশ্বকাপ জেতে। তার আগে ভারত যুগ্মভাবে ১৯৮৭ ও ১৯৯৬ সালে বিশ্বকাপ আয়োজন করেছিল।

    চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়াম ভারত-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচ বুধবার অর্থাৎ আজ। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে পাঁচ উইকেটে অস্ট্রেলিয়াকে হারিয়ে, তিন ম্যাচের চলতি ওয়ানডে সিরিজের শুভারম্ভ করেছিল টিম ইন্ডিয়া। গত রবিবার বিশাখাপত্তনমের ডক্টর ওয়াইএসআর রেড্ডি এসিএ-ভিডিসিএ ক্রিকেট স্টেডিয়ামে ভারতকে ১০ উইকেটে হারিয়ে দারুণ ভাবে সিরিজে ফিরেছে অস্ট্রেলিয়া। চেন্নাইয়ে যে জিতবে, সিরিজ যাবে তার দখলেই। ফলে তৃতীয় ওয়ানডে হয়ে গিয়েছে সিরিজ ডিসাইডার। তবে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের চেয়েও টিম ইন্ডিয়ার হেড কোচ অনেক বেশি ভাবিত আসন্ন বিশ্বকাপ নিয়ে। ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে দ্রাবিড় তা স্পষ্ট জানিয়ে দেন।

    বিশ্বকাপের আগে ঠাসা ক্রীড়াসূচী এবং ওয়ার্কলোড ম্যানেজমেন্ট ভারতের চিন্তার অন্যতম কারণ। দ্রাবিড় বলেছেন, 'আইপিএল শেষ হলেই বিশ্ব টেস্ট ফাইনাল খেলতে দল ইংল্যান্ডে উড়ে যাবে। সেখান থেকে আমরা চলে যাব ওয়েস্ট ইন্ডিজে। সেই সিরিজ শেষ হলে আবার এশিয়া কাপ আছে। তাছাড়া বিশ্বকাপের আগে আমরা আরও কয়েকটা একদিনের ম্যাচ খেলব। ফলে আগামী কয়েকটা মাস আমরা খুবই কম বিশ্রাম পাব। এবং আমাদের অনেক বাড়তি চাপ নিতে হবে। সেইজন্য আমরা ওয়ার্কলোড ম্যানেজমেন্টের দিকে বাড়তি নজর রাখছি। কারণ বিশ্বকাপে কেমন দল নিয়ে মাঠে নামব, সেটা প্রায় সেরে রেখেছি। তাই যারা চোট পেয়ে বাইরে আছে, তাদের কথাও ভেবে রেখেছি। কারণ আমাদের দেশের নয়টা শহরে খেলতে হবে। তাই ১৭-১৮ জনকে ভেবে রেখে দিয়েছি।'

    সাল ২০১৩। ধোনিরনেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল টিম ইন্ডিয়া। তারপর পেরিয়ে গিয়েছে পাক্কা ন'টি বছর। একবারও আইসিসি-র কোন ট্রফি স্পর্শ করতে পারেনি বিরাট বা রোহিতর ভারত। ব্যাক-টু-ব্যাক টি-২০ বিশ্বকাপেও ভারতকে থামতে হয়েছিল লিগ পর্যায়ে ও সেমিফাইনালে। দেখতে গেলে ভারত আইসিসি ইভেন্টে বারবার 'চোক' করছে!  ২০১৫ সালে পঞ্চাশ ওভারের বিশ্বকাপে ভারত সেমিতে হেরেছিল অস্ট্রেলিয়ার কাছে। ২০১৬ সালে টি-২০ বিশ্বকাপেও ভারত শেষ চারে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারে। এরপর ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হার। ২০১৯ বিশ্বকাপেও (পঞ্চাশ ওভার) ভারত সেমি ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হারে। রোহিতরা চাইবেন এবার আইসিসি-র ট্রফির খরা কাটাতে।
  • Link to this news (২৪ ঘন্টা)