• চোখ রাঙাচ্ছে কোভিড-ইনফ্লুয়েঞ্জার সংক্রমণ, উচ্চপর্যায়ের বৈঠকে একগুচ্ছ কড়া নির্দেশ মোদীর
    ২৪ ঘন্টা | ২৩ মার্চ ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশে ফের বাড়ছে করোনার সংক্রমণ। দৈনিক আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে ১১০০-র গন্ডি পেরিয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১,১৩৪ জন। ফলে সক্রিয় আক্রান্তের সংখ্যাও ৭০০০ পেরিয়ে গিয়েছে। এরমধ্যে আবার গোদের উপর বিষফোঁড়ার মত চোখ রাঙাচ্ছে H3N2 ইনফ্লুয়েঞ্জা। দুই ভাইরাসের সংক্রমণের ক্ষেত্রে উপসর্গ খানিক একও। এই পরিস্থিতিতে এদিন এক উচ্চপর্যায়ের বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোভিড ও ইনফ্লুয়েঞ্জার পরিপ্রেক্ষিতে খতিয়ে দেখলেন জনস্বাস্থ্যের পরিস্থিতি। একইসঙ্গে কিছু নির্দেশও দিয়েছেন মোদী।

    সংক্রমণ রুখতে সব ধরনের সাবধানতা অবলম্বনের কথা বলেন মোদী। পরিস্থিতির উপর কড়া নজর রাখতে বলেন। সেই অনুযায়ী সিদ্ধান্ত নিতে বলেন। নমুনা পরীক্ষা আরও বাড়াতে বলেন। বাড়াতে বলেন জেনোম সিকোয়েন্সিংও। সমস্ত ধরনের সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি ইলনেস বা SARI-র ক্ষেত্রে পরীক্ষা বাধ্যতামূলক করতে বলেন। দরকারে জেনোম সিকোয়েন্সিংও। এরফলে যেমন নতুন ভ্যারিয়ান্টকে দ্রুত শনাক্ত করা সম্ভব হবে। ঠিক তেমনই সেইমত দ্রুত চিকিত্সা ব্যবস্থা নেওয়াও সম্ভব হবে।

    পরিস্থিতি মোকাবিলায় হাসপাতালগুলি কতটা প্রস্তুত আছে, তা খতিয়ে দেখার জন্য মক ড্রিল করার কথাও বলেন মোদী। এর পাশপাশি, কঠোরভাবে রেসপিরেটরি হাইজিন ও কোভিড বিধি মেনে চলার কথা বলেন। অর্থাত্, মাস্ক পরা, ভিড় এড়িয়ে চলা, ২ গজের দূরত্ব বজায় রাখার কথা বলেন। এই নিয়মগুলি যথাযথভাবে মানা হচ্ছে কিনা, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তা কড়া নজরদারি করতে নির্দেশ দেন।

    প্রসঙ্গত, H3N2 ভাইরাসের সংক্রমণে দেশে প্রাণহানির ঘটনাও ঘটেছে। দেশে ইতিমধ্যেই ৯ জন প্রাণ হারিয়েছে এই ভাইরাসের সংক্রমণে ফ্লু-য়ের ফলে। ইতিমধ্যে ১১ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্তও হয়েছেন। শিশুদের পাশাপাশি বয়স্করাও ভীষণভাবে আক্রান্ত হচ্ছে এই ইনফ্লুয়েঞ্জা ভাইরাসে। জ্বর, সর্দি, কাশি, সঙ্গে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে অনেককেই হাসপাতালে ভর্তি হতে হচ্ছে। এমনকি কাউকে কাউকে আইসিইউ-তে পর্যন্ত দিতে হচ্ছে।
  • Link to this news (২৪ ঘন্টা)