• এশিয়ায় ঠান্ডা যুদ্ধ বাধাতে চাইছে আমেরিকা, কড়া বার্তা পুতিন-জিনপিংয়ের
    প্রতিদিন | ২৩ মার্চ ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাম না করে জি২০ (G20), কোয়াডের (QUAD) মতো আন্তর্জাতিক মঞ্চগুলিকে বিঁধলেন ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) ও শি জিনপিং (Xi Jinping)। ঠাণ্ডা যুদ্ধের সময়টা আবার ফিরিয়ে আনতে চাইছে আমেরিকা, এমনটাই দাবি করেছেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। মঙ্গলবার মস্কোয় বৈঠক করেন রাশিয়া ও চিনের প্রেসিডেন্টরা। তারপরেই পশ্চিমি দুনিয়াকে নিশানা করে যৌথ বিবৃতি দিয়েছে দুই দেশ। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কোয়াডের বিকল্পও গড়ে তোলার প্রস্তাব দেওয়া হয়েছে যৌথ বিবৃতিতে।

    দিল্লিতে সদ্যসমাপ্ত জি-২০ বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia Ukraine War) নিয়ে আলোচনা করতে গিয়ে ব্যাপক মতানৈক্য দেখা দেয়। শেষ পর্যন্ত সম্মেলনের তরফে বিবৃতিও প্রকাশ করতে পারেনি ভারত। এই প্রসঙ্গ উল্লেখ করে দুই দেশের রাষ্ট্রপ্রধানের মত, ?আন্তর্জাতিক মঞ্চগুলিতে অপ্রাসঙ্গিক বিষয়গুলি নিয়েই ইচ্ছাকৃতভাবে আলোচনা হয়। আন্তর্জাতিক মঞ্চগুলির মূল উদ্দেশ্য থেকে সরে যাচ্ছে সদস্য দেশগুলি। এহেন আচরণের তীব্র নিন্দা করছে চিন ও রাশিয়া।? যদিও বিবৃতিতে জি২০র নাম উল্লেখ করা হয়নি। 

    অন্যদিকে, নাম না করে কোয়াডের কার্যপদ্ধতি নিয়েও তীব্র সমালোচনা করেছে দুই দেশ। এশীয় দেশগুলির সঙ্গে ন্যাটোর সামরিক ঘনিষ্ঠতা বাড়াতেই কোয়াডকে ব্যবহার করছে আমেরিকা, এমনই অভিযোগ এনেছে দুই দেশ। ?ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্ষুদ্র গোষ্ঠী গঠন করে আসলে ঠান্ডা যুদ্ধের সম্ভাবনা উসকে দিচ্ছে আমেরিকা। তার ফলে আঞ্চলিক স্থিতাবস্থা নষ্ট হচ্ছে।?

    যৌথ বিবৃতির শেষে কোয়াডের পালটা সংগঠন গড়ে তোলার বার্তা দিয়েছে রাশিয়া ও চিন। দুই দেশের তরফে বলা হয়, ?ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নয়া নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলতে উদ্যোগী আমরা। তৃতীয় বিশ্বের দেশগুলির বিরোধিতা করে নয়, সেই রাষ্ট্রের সহযোগিতায় আঞ্চলিক শান্তি বজায় রাখা হবে।? প্রসঙ্গত, আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়া ও ভারত ইতিমধ্যেই এই অঞ্চলে শান্তি বজায় রাখার লক্ষ্যে কাজ করছে। এই প্রথমবার মার্কিন বিরোধী শক্তির তরফে কোয়াডের বিকল্প গড়ে তোলার ডাক দেওয়া হল। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দুই শক্তির টানাপোড়েনে ভারত কী অবস্থান নেবে, সেদিকে নজর ওয়াকিবহাল মহলের। 
  • Link to this news (প্রতিদিন)