• বাংলার মডেলে রেশন চালু হোক গোটা দেশে, প্রধানমন্ত্রীকে চিঠি তাঁরই ভাইয়ের সংগঠনের
    প্রতিদিন | ২৩ মার্চ ২০২৩
  • সোমনাথ রায়, নয়াদিল্লি: বাংলার মডেলে গোটা দেশে চালু হোক রেশন ব্যবস্থা। এই দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি দিল অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস ডিলার্স অ্যাসোসিয়েশন নামের রেশন ডিলারদের একটি সর্বভারতীয় সংগঠন। এই সংগঠনের সিনিয়র সহ-সভাপতি আবার খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাই প্রহ্লাদ মোদি।

    বুধবার অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস ডিলার্স অ্যাসোসিয়েশনের তরফে রেশন ডিলারদের দাবিদাওয়া সংক্রান্ত একটি চিঠি প্রধানমন্ত্রীকে দেওয়া হয়েছে। তাঁদের অভিযোগ, কেন্দ্রের নীতির জন্যই দেশে গণবণ্টন ব্যবস্থা উঠে যেতে বসেছে। রেশন ডিলারদের অবস্থা এখন শোচনীয়। পরিবার-পরিজনের মুখে এখন দু’বেলা অন্ন জোগানো কঠিন হয়ে পড়ছে। সংগঠনটির দাবি, ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’র আওতায় পুরনো নীতি মেনে রেশন ব্যবস্থা চালু করা হোক।

    কেন্দ্রীয় সরকারের নয়া রেশন নীতির প্রতিবাদে বুধবার দিল্লিতে যন্তরমন্তরের সামনে বিক্ষোভ দেখায় অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস ডিলার্স অ্যাসোসিয়েশন। মোট ১১ দফা দাবিতে রেশন ডিলারদের এই ধরনায় প্রায় ২ লক্ষ রেশন ডিলার অংশ নিয়েছেন বলেও দাবি করেছে সংগঠন। তাঁদের এই ১১ দফা দাবির মধ্যেই রয়েছে বাংলার মডেলে ‘সকলের জন্য রেশন’ ব্যবস্থা চালু করা। আসলে রেশন ডিলারদের অভিযোগ, কেন্দ্রের নয়া নীতির ফলে রেশন কার্ড থাকলেও সবাইকে রেশন দেওয়া যাচ্ছে না। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস ডিলার্স অ্যাসোসিয়েশনের বক্তব্য, খাদ্যের অধিকার সংবিধান স্বীকৃত৷ কিন্তু কেন্দ্রের নীতির জন্যই দেশের একটি বড় অংশের মানুষ এই অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।

    প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর ভাই প্রহ্লাদ মোদি (Prahlad Modi) দীর্ঘদিন ধরেই কেন্দ্রের একাধিক নীতির বিরুদ্ধে সুর চড়িয়ে আসছেন। এর আগে তাঁকে কেন্দ্র বিরোধী আন্দোলনের জন্য গ্রেপ্তারও হতে হয়েছে। তবে শুধু প্রহ্লাদ নন, রেশন ডিলারদের দাবির সঙ্গে সহমত একাধিক বিজেপি বিধায়কও। বিরোধীরা তো রয়েছেনই। বুধবারও রেশন ডিলারদের ধরনায় উপস্থিত ছিলেন তৃণমূল (TMC) বিধায়ক সৌগত রায় এবং কংগ্রেস (Congress) সাংসদ প্রদীপ ভট্টাচার্য।
  • Link to this news (প্রতিদিন)