• সকলের মনোবাসনা পূরণ করেন তিনি, খাটু শ্যামের পুজোয় মেতেছে মাজদিয়া
    এই সময় | ২৩ মার্চ ২০২৩
  • West Bengal News : অনেকেই বলেন, কলিযুগের সবথেকে বিখ্যাত ঈশ্বর খাটু শ্যাম। নদিয়ার মাজদিয়ায় প্রতি বছর খাটু শ্যামের পুজোর আয়োজন হয় মহা সমারোহে। মারোয়ারি সমাজের বাৎসরিক অনুষ্ঠান খাটু শ্যামের পুজো এবার পঞ্চম বর্ষে পদার্পণ করল। মাজদিয়া বাজার বারোয়ারি তলাতে এবারেও ধুমধাম করে হয়েছে পুজোর আয়োজন।

    জনমানষে প্রচারিত, খাটু শ্যামের কাছে যা প্রার্থনা করা হয়, তিনি ভক্তের মনস্কামনা তা পূরণ করেন। প্রত্যেক বছরই খাটু শ্যামের পুজো করা হয় মাজদিয়ায়। খাটু শ্যামের বিখ্যাত মন্দিরটি রয়েছে রাজস্থানের সিকার জেলায়।

    যদিও গোটা দেশজুড়ে খাটু শ্যামের অনেক মন্দিরই রয়েছে। তবে রাজস্থানের সিকারে অবস্থিত খাটু শ্যামের মন্দিরটি ভক্তদের কাছে সবথেকে বেশি জাগ্রত এবং বিখ্যাত বলে মনে করেন ভক্তরা। খাটু শ্যামকে কলিযুগের সবচেয়ে 'বিখ্যাত' ঈশ্বর বলে বিশ্বাস করেন অনেকেই।

    খাটু শ্যামজীর দর্শন পেতে প্রতিদিন লক্ষাধিক ভক্তের সমাগম হয়। বিশ্বাস করা হয় যে ভক্তরা এখানে ভগবানের দর্শন করতে আসেন এবং ভক্তিভরে মনে মনে যা প্রার্থনা করেন, তাঁদের সমস্ত বাসনা পূর্ণ করেন খাটু শ্যাম। বারোয়ারি তলায় মারোয়ারি সম্প্রদায়ের উদ্যোগে খাটু শ্যামের পুজোয় ভক্তি সহকারে সকাল থেকেই পুজোয় মেতে ওঠেন এলাকাবাসী।

    ৫৬ রকমের ভোগ নিবেদন করা হয় খাটু শ্যাম বাবাকে। প্রচুর ভক্ত পুজোয় হাজির হন নিজের মন বাসনা পূরণ করতে। ভগবানের কাছে নিজের ইচ্ছা বা বাসনার কথা জানান ভক্তরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভক্তদের ভিড় আরও বাড়তে শুরু করে।

    হিন্দু শাস্ত্র অনুযায়ী, ভীম পুত্রের নাম ছিল ঘটোৎকচ। ঘটোৎকচের পুত্র ছিলেন বর্বরিক। বর্বরিক বাবাই খাটু শ্যামজি নামে পরিচিত সকলের কাছে। ভগবান শ্রী কৃষ্ণ বর্বরিককে নিজের নাম প্রদান করেন।

    কলিযুগে বর্বরিকের পূজা হবে বলে আশীর্বাদ করেন শ্রী কৃষ্ণ। এই কারণেই বর্বরিকের অপর নাম শ্যাম। জানা যায়, তপস্যা করে বর্বরিক নবদুর্গার কাছে এক শক্তিশালী অস্ত্র পেয়েছিলেন। সেই অস্ত্র হল তিনটি বাণ বা তির। এছাড়া অগ্নিদেবের উপসনা করে তিনি পেয়েছিলেন দিব্য ধনুক।

    এই তিনটি তির ও ধনুক দিয়েই তিনি শত্রুপক্ষকে নাশ করতে পারতেন। জানা যায়, শোনার সৌভাগ্য যে কয়জনের হয়েছিল তাদের মধ্যে বর্বরিকও ছিলেন। ভগবান কৃষ্ণকে তাঁর মস্তক দান করার কারণে, খাটু শ্যাম জি শিষ দানী নামেও পরিচিত।
  • Link to this news (এই সময়)