• বোধনের দিনই বিপত্তি, বন্ধ হল 'টুইন টাওয়ারের লাইট অ্যান্ড সাউন্ড
    এই সময় | ০২ অক্টোবর ২০২২
  • Kalyani Puja Pandal : কল্যাণী আইটিআই মোড় দুর্গোৎসব কমিটি (Kalyani ITI More Durga Puja Committee)-র সৌজন্যে মালয়েশিয়ার 'টুইন টাওয়ার' দেখার সুযোগ মিলেছিল বিনামূল্যেই। কিন্তু বোধনের দিনই বন্ধ রাখতে হল 'টুইন টাওয়ার'-এর লাইট অ্যান্ড সাউন্ড। অতিরিক্ত দর্শনার্থীর চাপ এবং তার মধ্যে প্রবল বৃষ্টির জেরে শর্ট সার্কিটের ফলে ষষ্ঠীর সন্ধ্যাতেই বন্ধ করে দেওয়া হয় কল্যাণী আইটিআই মোড়ের টুইন টাওয়ারের লাইট অ্যান্ড সাউন্ড। দুর্ঘটনা এড়াতেই এই সিদ্ধান্ত বলে পুজো কমিটির তরফে জানানো হয়েছে। কিন্তু, সপ্তমী থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। দর্শনার্থীর চাপও আরও বাড়বে। তাহলে এদিন কী হবে? আর কী 'টুইন টাওয়ার'-এর লাইট অ্যান্ড সাউন্ড শো চালু হবে না? সুযোগ মিলবে না কল্যাণীর কোয়ালালামপুরের টুইন টাওয়ারের (Malaysia Twin Tower) নীচে দাঁড়িয়ে সেলফি তোলার? এখন এই সমস্ত প্রশ্ন-ই ঘুরপাক খাচ্ছে দর্শনার্থীদের মনে। যদিও এই বিষয়ে কোনও জবাব দিতে পারছেন না পুজো উদ্যোক্তারাও।

    কল্যাণী আইটিআই মোড় দুর্গোৎসব কমিটির এবারের পুজো মণ্ডপ, ১৫০ ফুট উচ্চতার “টুইন টাওয়ার” ঘিরে প্রথম থেকেই নদিয়াবাসীর আকর্ষণ,

    উন্মাদনা ছিল তুঙ্গে। মালয়েশিয়ার টুইন টাওয়ারের আদলে কেবল সুউচ্চ মণ্ডপ তৈরি নয়, লাইট অ্যান্ড সাউন্ড শো (Light and Sound Show) করে একেবারে কোয়ালালামপুরের টুইন টাওয়ারের আদলেই করা হয়েছিল। ফলে পঞ্চমী থেকেই দর্শনার্থীদের আগমন শুরু হয়েছিল এই টুইন টাওয়ারে। কিন্তু, ষষ্ঠীর সন্ধ্যার বৃষ্টি দর্শনার্থীদের আনন্দ থেকে পুজো উদ্যোক্তাদের পরিশ্রম- সবকিছু ভেস্তে দিল। একেবারে অশুর হয়ে নেমে আসে বৃষ্টি। এদিকে, কোয়ালালামপুরের টুইন টাওয়ার দেখতে ষষ্ঠীর সন্ধ্যায় বহু মানুষের সমাগম ঘটেছিল কল্যাণীর মণ্ডপে। পুজো উদ্যোক্তারা জানান, মুষলধারায় বৃষ্টির জেরে শর্ট সার্কিট হয়েছে। ফলে ইলেকট্রিকে কিছু সমস্যা ঘটলে মণ্ডপে যে সংখ্যক দর্শনার্থী এসেছেন, তাতে বড় বিপদ ঘটতে পারে। সেকথা ভেবেই বন্ধ করে দেওয়া হয় টুইন টাওয়ারের লাইট অ্যান্ড সাউন্ড।

    পরে রাতে বৃষ্টি থামলেও কল্যাণীর টুইন টাওয়ারের লাইট অ্যান্ড সাউন্ড (Light and Sound Show) আর ষষ্ঠীতে চালু করা হয়নি। এদিকে, সপ্তমীতে বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টি উপেক্ষা করে রাস্তায় যে দর্শনার্থীদের ঢল নামবে, তা বলা বাহুল্য। তাহলে কী এদিনও বৃষ্টি শুরু হলে বন্ধ থাকবে 'টুইন টাওয়ার'-এর লাইট অ্যান্ড সাউন্ড? এখন এমন প্রশ্ন-ই ঘুরপাক খাচ্ছে দর্শনার্থী থেকে পুজো উদ্যোক্তাদের মনে। যদিও এবিষয়ে নিশ্চিত করে এখনই কিছু বলতে পারছেনা না তাঁরা। ইলেকট্রিশিয়ান এবং পুলিশের সঙ্গে কথা বলে, দর্শনার্থীদের নিরাপত্তা রেখেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা যাচ্ছে। ফলে পুজোর বাকি দিনগুলিতেও বৃষ্টি হলে টুইন টাওয়ারের লাইট অ্যান্ড সাউন্ড শো চলা নিয়ে অনিশ্চয়তা রয়ে যাচ্ছে।

    প্রসঙ্গত, নদিয়ার কল্যাণী আইটিআই মোড় দুর্গোৎসব কমিটির এ বছর ৩০ তম বর্ষে পদার্পণ করল। এবার তাদের চমক ছিল মণ্ডপে। গত তিন মাস ধরে প্রতিদিন ৬০ জন শ্রমিক ও শিল্পী মিলে তৈরি করছে টুইন টাওয়ারের আদলে পুজো মণ্ডপ। প্রায় ১২ হাজারেরও বেশি বাঁশের তৈরি স্ট্রাকচারের উপর তৈরি হয় টুইন টাওয়ার। ব্যবহার করা হয়েছে কাঠ, প্লাইউড, কাচ। এর উপর লাইট অ্যান্ড সাউন্ড অন্য মাত্রা এনেছে।
  • Link to this news (এই সময়)