• যৌন হেনস্থায় অভিযুক্ত শিক্ষককে সংবর্ধনা! চেন্নাইয়ের কলাক্ষেত্রে শোরগোল
    এই সময় | ২৪ মার্চ ২০২৩
  • যৌন হেনস্থার অভিযোগকে কেন্দ্র করে তুলকালাম কাণ্ড চেন্নাইয়ের কলাক্ষেত্র নৃত্য প্রতিষ্ঠানে। যে প্রবীণ নৃত্য শিক্ষকের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে যৌন হেনস্থার অভিযোগ তুলেছিলেন প্রতিষ্ঠানের একাধিক পড়ুয়া, তাঁকেই সংবর্ধিত করা হয় মহিলা দিবসের দিন। আর এই ঘটনাকে কেন্দ্র করে ক্ষোভে ফেটে পড়ে অভিযোগকারী ছাত্রীরা। অবশেষে এই ঘটনায় হস্তক্ষেপ জাতীয় মহিলা কমিশনের।

    গত ১৯ মার্চ এই অভিযুক্ত শিক্ষককেই ক্লিনচিট দিয়েছে কলাক্ষেত্র কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ তদন্ত কমিটির রিপোর্টের উপর ভিত্তি করে এই ক্লিনচিট দেওয়া হয় বলে খবর। পরবর্তীতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই নিয়ে কোনওরকম আলোচনা না করার পরামর্শ দিয়ে একটি নোটিস জারি করা হয়। গোটা ঘটনা নিয়ে হুলস্থুল পড়ে যেতেই এবার এই বিষয় হস্তক্ষেপ করল জাতীয় মহিলা কমিশন।

    কলাক্ষেত্রের অভ্যন্তরীণ কমিটি তাদের রিপোর্টে উল্লেখ করে, প্রবীণ ওই অধ্যাপকের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ ভুয়ো। প্রতিষ্ঠানের মর্যাদা ক্ষুন্ন করতেই এই ধরণের অভিযোগ তোলা হয়েছে। ঘটনার সূত্রপাত হয় প্রতিষ্ঠানের প্রাক্তন ডিরেক্টরের একটি ফেসবুক পোস্টকে কেন্দ্র করে। যেখানে ওই প্রবীণ অধ্যাপকের বিরুদ্ধে যৌন হেনস্থার একাধিক অভিযোগ তোলা হয়। যদিও ওই পোস্ট পরবর্তীতে ডিলিট করে দেওয়া হয়।

    কেন্দ্রীয় তথ্য ও সংস্কৃতি মন্ত্রক অনুমোদিত কলাক্ষেত্র ফাউন্ডেশনের রুক্মিনী দেবী কলেজ ফর ফাইন আর্টসে এই ধরণের অভিযোগ ওঠায় রীতিমতো আলোড়ন পড়ে গিয়েছে। অভিযোগ ওঠে বছরের পর বছর ধরে ওই প্রবীণ অধ্যাপক ক্ষমতার বলে একাধিক পড়ুয়ার সঙ্গে অশালীন আচরণ করেছেন। অথচ তা নিয়ে কখনও কোনও পদক্ষেপ গ্রহণ করেনি কর্তৃপক্ষ। ফলে জাতীয় মহিলা কমিশন এই বিষয়টিতে হস্তক্ষেপ করায় স্বস্তি পেয়েছেন পড়ুয়ারা।

    জানা গিয়েছে, কলাক্ষেত্র ফাউন্ডেশনের ডিরেক্টর এবং অভিযুক্ত অধ্যাপকের বিরুদ্ধে FIR দায়ের করার কথাও জানিয়েছেন জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা। তামিলনাড়ুর DGP-কে একটি চিঠি লিখেছেন রেখা শর্মা।

    অভিযোগকারী এক প্রাক্তন কলাক্ষেত্র পড়ুয়ার কথায়, "বলে বোঝাতে পারব না আমরা কতটা খুশি। গত তিন মাসে আমরা এই প্রতিষ্ঠানে অনেক কিছু দেখেছি। দীর্ঘদিন ওই অধ্যাপক আমায় মানসিকভাবে এবং মৌখিকভাবে হেনস্থা করেছেন। অথচ কোনও পদক্ষেপ নেয়নি কলেজ কর্তৃপক্ষ। জাতীয় মহিলা কমিশন এই নিয়ে তদন্ত করেছে জেনে আমরা অত্যন্ত খুশি।" গোটা ঘটনায় নৃত্যমহলে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে।
  • Link to this news (এই সময়)