• ১০ টাকা বেশি দামে বিয়ার বিক্রির অভিযোগ, গ্রেফতার দোকান মালিক
    এই সময় | ২৪ মার্চ ২০২৩
  • অতিরিক্ত দামে বিয়ার বিক্রির চেষ্টার শাস্তি। জেল হল এক মদ বিক্রেতার। সেই সঙ্গে মদের দোকানের মালিকের হল বিশাল অঙ্কের আর্থিক জরিমানাও। ঘটনাটি ঘটেছে নয়ডার জালালপুরে। আবগারি দফতর সূত্রে জানা গেছে যে কয়েকদিন আগে জালালপুরে এই মদের দোকানের বিরুদ্ধে অতিরিক্ত দামে বিয়ার বিক্রির অভিযোগ আসে। অভিযোগ পাওয়ার পর বিক্রেতাকে হাতেনাতে ধরতে আসরে নামে আবগারি গোয়েন্দারা।

    গত বুধবার ভুক্তভোগী এক ক্রেতাকে ওই দোকানে পাঠানো হয় বিয়ার কেনার জন্য। এই সময় ক্রেতা সেজে সেখানে উপস্থিত ছিলেন আবগারি দফতরের একটি দল। অতিরিক্ত দামে ওই ভুক্তভোগীর কাছে বিয়ার বিক্রির সময় হাতেনাতে ধরে ফেলা হয় অভিযুক্ত বিক্রেতাকে। রবি সিং নামে ওই বিক্রেতা ১৩০ টাকায় ৫০০ মিলিলিটার বিয়ারের বোতল বিক্রি করছিলেন। যার প্রকৃত দাম ১২০ টাকা।

    এরপর অভিযুক্ত রবির বিরুদ্ধে আবগারি আইনের ৬৪ (অতিরিক্তকরণ) এবং ভারতীয় দণ্ডবিধির ৪০৮ ( আইন লঙ্ঘন) ধারায় স্থানীয় থানায় একটি এফআইআর দায়ের করা হয়। এরপরেই অভিযুক্ত বিক্রেতাকে পুলিশ গ্রেফতার করে। গ্রেফতারের পর রবি-কে আদালতে তোলা হলে কারাদণ্ডের নির্দেশ দেন বিচারক।

    রবি-র পাশাপাশি নয়ডার ওই মদের দোকানের মালিকের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছে আদালত। মালিক সুরেন্দর সিংয়ের বিরুদ্ধে আবগারি নীতি অমান্যের অভিযোগ আনা হয়েছে। সেই সঙ্গে তাঁর ৭৫ হাজার জরিমানা করা হয়েছে। নয়ডার আবগারি আধিকারিক রাকেশ বাহাদুর সিং জানিয়েছেন যে দোকানের মালিকের আর্থিক জরিমানার পাশাপাশি ঘটনার পুনরাবৃত্তি হলে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে সতর্ক করে দেওয়া হয়ে্ছে। সেই সঙ্গে মদের লাইসেন্স বাতিল করা হতে পারে বলেও জানিয়েছেন ওই আবগারি আধিকারিক।

    আবগারি আইন অনুযায়ী প্রথমবার অতিরিক্ত দাম নেওয়া প্রমাণিত হলে, সেক্ষেত্রে ৭৫ হাজার আর্থিক জরিমানা হয়ে থাকে। দ্বিতীয়বার সেক্ষেত্রে জরিমানার অর্থ দ্বিগুণ হয়ে হয় ১ লক্ষ ৫০ হাজার টাকা। তৃতীবারের একই ঘটনা ঘটলে, সেক্ষেত্রে বাতিল হয় দোকানের লাইসেন্স। উত্তরপ্রদেশে গত হোলির আগে মদ বিক্রি নিয়ে আরেকটি চাঞ্চল্যকর খবর প্রকাশ্যে আসে। মদের বিক্রি বাড়াতে একটি অভিনব বিজ্ঞাপন দেন মদের দোকানের মালিক।

    মদ কিনলে মিলবে মোবাইল ফোন, বিজ্ঞাপনে উল্লেখ করা হয়েছিল। আর এই বিজ্ঞাপন দেখার পর প্রচুর মানুষ উপস্থিত হয়েছিলেন ওই মদের দোকানে। তৈরি হয় বিশৃঙ্খলা। এরপর স্থানীয় মানুষ বিষয়টি থানায় জানালে, পুলিশ এসে দোকানের মালিককে গ্রেফতার করে। সিল করে দেওয়া হয় দোকানটি।
  • Link to this news (এই সময়)