• অখিলেশের পর নবীন পট্টনায়েক, ওডিশার মুখ্যমন্ত্রীর সঙ্গে 'সৌজন্য বৈঠকে' কী নিয়ে আলোচনা?
    এই সময় | ২৪ মার্চ ২০২৩
  • ওডিশা সফরে গিয়ে BJD নেতা তথা মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে দেখা করলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দু'জনের মধ্যে বেশ কিছুক্ষণ কথাও হয়। প্রসঙ্গত, চলতি মাসেই মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়িতে আসেন সমাজবাদী পার্টি নেতা অখিলেশ যাদব। এই আবহে ২০২৪-র লোকসভা ভোটের আগে মমতা-নবীন বৈঠকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মানছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

    বৃহস্পতিবার দুপুরেই নবীন পট্টনায়েকের সঙ্গে দেখা করতে তাঁর বাসভবনে যান । সঙ্গে ছিলেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস।

    পরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এটিকে 'সৌজন্য সাক্ষাৎ' বলে উল্লেখ করেন । পাশাপাশি, দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামো শক্তিশালী করার পক্ষে সওয়াল করেছেন তিনি।

    অন্যদিকে যুক্তরাষ্ট্রীয় কাঠামো নিয়ে প্রায়ই একই সুর শোনা গিয়েছে বাংলার মুখ্যমন্ত্রীর গলাতেও। ওডিশা প্রশাসনের ভূয়সী প্রশংসা করেন তিনি।

    পাশাপাশি, BJD নেতা নবীন পট্টনায়ককে দেশের প্রথম সারির নেতা বলে উল্লেখ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, "গণতান্ত্রিক কাঠামো ও দেশের সুরক্ষা নিয়ে কথা হয়েছে।" তবে ২০২৪-র জোটের বিষয়ে কোনও আলোচনা হয়নি বলে স্পষ্ট করে দিয়েছেন তৃণমূলনেত্রী।

    অন্যদিকে বাংলা-ওডিশা অর্থনৈতিক করিডর তৈরিতেও দুই রাজ্য কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে বলেও এদিন আশ্বাস দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তোলেন সামুদ্রিক ঘূর্ণিঝড়ের প্রসঙ্গও।

    "ওডিশাতে ঝড় এলেই তাঁর প্রভাব বাংলার উপর গিয়ে পড়ে। তবে আমাদের একসঙ্গে কাজ করতে হবে।" সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন বাংলার মুখ্যমন্ত্রী।

    বুধবার পুরীতে জগন্নাথ দেবের মন্দিরে পুজো দেন মমতা বন্দ্যোপাধ্যায়। পুজো দেওয়ার ক্ষেত্রেও ওডিশা প্রশাসন সাহায্যের কথা উল্লেখ করেন তিনি।

    অন্যদিকে বাংলাতেও জগন্নাথ দেবের মন্দির তৈরি হচ্ছে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। সেই মন্দির উদ্বোধনে তাঁকে আগাম আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

    এছাড়াও পুরীতে বিশ্ব বাংলা ভবন তৈরির জন্য ওডিশার মুখ্যমন্ত্রীর সাহায্য চেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। "এই বঙ্গ ভবন তৈরি করা গেলে বাংলার পর্যটকদের খুবই সুবিধা হবে।" জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

    রাজনৈতিক বিশ্লেষকদের দাবি, আগামী বছরের লোকসভা ভোটে কংগ্রেসকে বাদ দিয়েই একটি বিরোধী জোট তৈরি করতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে BJD নেতা নবীন পট্টনায়ককে পাশে পেতে চাইছেন তিনি।

    তবে আগামী লোকসভা ভোটে বাংলায় যে তৃণমূল কংগ্রেস একক শক্তিতে লড়বে, তা আগেই স্পষ্ট করে দিয়েছেন তৃণমূল নেত্রী। বাংলায় বাম, কংগ্রেস ও BJP জোট করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে বলে অভিযোগ করেছেন তিনি।
  • Link to this news (এই সময়)