• প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় কী করণীয়? জেলায় জেলায় মহড়ার আয়োজন NDRF-র
    এই সময় | ২৪ মার্চ ২০২৩
  • National Disaster Response Force : ঘূর্ণিঝড় আসছে। হাওয়া অফিস থেকে এরকম সতর্ক বার্তা এলেই চিন্তার ভাঁজ পড়ে যায় প্রশাসনের মাথায়। বিপর্যয় মোকাবিলা দফতরে নির্দেশের অপেক্ষার প্রহর গোনা শুরু হয়ে যায় প্রশাসনের কর্তাদের। ঘূর্ণিঝড় মোকাবিলায় জেলা প্রশাসনের সঙ্গে ব্লক প্রশাসনের ঘন ঘন বৈঠক, কর্মীদের ছুটি বাতিল কিছুই বাদ থাকেনা।

    ঘূর্ণি ঝড় মোকাবিলায় কী করণীয়? ব্লক প্রশাসনকে সতর্ক থাকার কৌশল হাতেকলমে প্রশিক্ষণ দিতে উদ্যোগ নিল বিপর্যয় মোকাবিলা দফতর। জেলায় জেলায় শুরু হল প্রশিক্ষণ।

    বৃহস্পতিবার হাওড়ার ৫ টি ব্লকে এই বিপর্যয় মোকাবিলা বাহিনী মক ড্রিলের আয়োজন করে। প্রতিটি ব্লকে NDRF-র কর্মীরা ব্লক প্রশাসনের কর্মীদের হাতে-কলমে শিক্ষা দেন। মক ড্রিলের জন্য হাওড়ার নদী তীরবর্তী ৫ টি ব্লককে প্রাথমিকভাবে বাছা হয়েছে।

    সেগুলো হল বাগনান ১ নং ও ২ নং ব্লক, শ্যামপুর ১ নং ও ২ নং ব্লক এবং উলুবেড়িয়া ১ নম্বর ব্লক। বিভিন্ন ব্লকের কর্মীদের ভাগ করে ইলেকট্রিক পোস্ট পড়ে গেলে কী করণীয়, বাড়ি ভেঙে পড়ে গেলে কী করতে হবে, এরকম একাধিক বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

    নদিয়া জেলায় শান্তিপুরের নৃসিংহপুর কালনা ঘাটে এই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন শান্তিপুর ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক প্রণয় মুখোপাধ্যায়, শান্তিপুর হরিপুর পঞ্চায়েতের প্রধান শোভা সরকার সহ ব্লক প্রশাসনের শীর্ষ কর্তারা। যদিও এই প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করে অগ্নি নির্বাপন দফতর, সিভিল ডিফেন্স কুইক রেসপন্স টিম সহ বিভিন্ন দফতর।

    ঝাড়গ্রাম জেলা বিপর্যয় ব্যবস্থাপন দফতরের উদ্যোগে NDRF-র সহযোগিতায় সাইক্লোনের এই মহড়া হয়। ঝাড়গ্রাম জেলার নয়াগ্রাম, গোপীবল্লভপুর ১, গোপীবল্লভপুর ২, সাঁকরাইল এবং ঝাড়গ্রাম ব্লকের মানিকপাড়ায় এই মহড়া হয়। কোনও বড় ধরনের সাইক্লোনের সময় প্রতিটি দপ্তর একে অন্যের পরিপূরক হিসেবে কাজ করে তা এই মহড়ার মাধ্যমে উঠে আসে।

    জেলা উপকূল এলাকায় জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিমা বিপর্যয় মোকাবিলা দপ্তর সেন্টারে এই মহড়া অনুষ্ঠিত হয়। বিভিন্ন জায়গায় গ্রামগুলিতে এনডিআরএফ, ফায়ার স্বাস্থ্য দফতর, বিদ্যুৎ দফতর, মৎস্য দফতর বিভিন্ন দফতরের আধিকারিকদের নিয়ে মক ড্রিল অনুষ্ঠিত হয়।

    বন্যা মানেই নদী তীরবর্তী এলাকার বসবাসকারী মানুষদের মধ্যে আতঙ্ক থেকেই যায়। অনেক পরিবারই ভিটেমাটি ছেড়ে সরকারি স্কুল, কলেজগুলিতে গিয়ে আশ্রয় নেয়। বন্যা বা প্রাকৃতিক দুর্যোগ হলে আপৎকালীন সময় কী ভাবে নিজেদের সুরক্ষা নিজেরা করা যায় এবং নৌকাডুবির মতো ঘটনা ঘটলে কী ভাবে নিজেরাই নিজেদেরকে বাঁচানোর চেষ্টা করবেন সেই নিয়ে এই বিশেষ সচেতনতা শিবির ও প্রশিক্ষণ শিবিরের আয়োজন করল ব্লক প্রশাসন। উদ্যোগে খুশি জেলার মানুষ।
  • Link to this news (এই সময়)