• গড়িয়াহাটে পড়েছিল OMR শিট, হতবাক পথচারীরা, একেবারে যেন মোড়ের শোভা!
    হিন্দুস্তান টাইমস | ২৪ মার্চ ২০২৩
  • গড়িয়াহাটের মোড়ের শোভা বলে একটি বিজ্ঞাপনের ক্যাচলাইন ছিল। আর এবার সেই গড়িয়াহাট থেকে উদ্ধার হল একাধিক উত্তরপত্র। এটাকে এবার গড়িয়াহাটের শোভা বলা যাবে কি না তা তর্ক সাপেক্ষ। তবে এই ওএমআর শিটগুলিকে যাচাই করে দেখা গিয়েছে এগুলি কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিদ্যা পরীক্ষার উত্তরপত্র। স্থানীয়রা এই ওএমআর শিটগুলোকে প্রথমে পড়ে থাকতে দেখেন। এদিকে কীভাবে এই উত্তরপত্রগুলি এই গড়িয়াহাটে এল তা নিয়ে সংশয়টা থেকেই গিয়েছে।

    কিন্তু কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিদ্যার বিষয়ের উত্তরপত্র কীভাবে গড়িয়াহাটে চলে এল সেটাই বড় বিষ্ময়। এদিকে এবারই প্র্রথম নয়। এর আগে সম্প্রতি একাধিক অভিযুক্তের বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে নিয়োগ পরীক্ষার ওএমআর শিট। কিন্তু এবার গড়িয়াহাটে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার উত্তরশিট গেল কী করে? তবে কি কেউ ভুল করে ওখানে ফেলে চলে গিয়েছে? নাকি ইচ্ছাকৃতভাবেই ওখানে ফেলে রাখা হয়েছে? তবে কি এর পেছনে কোনও দুর্নীতি রয়েছে?

    সবটাই খতিয়ে দেখা হচ্ছে। এদিকে এই উত্তরপত্রের সঙ্গে বহু ছাত্রছাত্রীর ভবিষ্যৎ জড়িয়ে থাকতে পারে। সেক্ষেত্রে তারা সমস্যায় পড়তে পারে। এক্ষেত্রে কেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এনিয়ে সতর্ক হল না সেই প্রশ্নও উঠছে।

    তবে প্রাথমিকভাবে জানা গিয়েছে, এগুলি ২০১৯ সালের পরীক্ষার উত্তরপত্র। এদিকে কলকাতার অন্যতম ব্যস্ততম এলাকা হল এই গড়িয়াহাট। সেখানে এই ধরনের উত্তরপত্র কীভাবে এল সেটাই প্রশ্নের। তবে এটি সাম্প্রতির কোনও পরীক্ষার উত্তরপত্র নয় বলে জানা গিয়েছে। কিন্তু আগের পরীক্ষার উত্তরপত্র কীভাবে এল গড়িয়াহাটের রাস্তায়।

    তবে এর আগে নিয়োগ কেলেঙ্কারিতে ধৃত শান্তনু বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ অয়ন শীলের বাড়ি থেকে প্রচুর ওএমআর শিট পেয়েছিল। সেই শিট কীভাবে এল তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে। তবে এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিদ্যার প্রশ্নপত্র গড়াগড়ি খেল গড়িয়াহাটে। এদিকে বাংলার একাধিক এলাকা থেকে সম্প্রতি নিয়োগ পরীক্ষার আবেদনপত্র মিলেছে। সেক্ষেত্রে গড়িয়াহাটের ওএমআর শিট দেখে প্রাথমিকভাবে অনেকেই মনে করেছিলেন হয়তো এগুলোও চাকরির ও এমআর শিট। তবে শেষ পর্যন্ত জানা গিয়েছে এগুলি চাকরির পরীক্ষার নয়। এগুলি কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ওএমআর শিট।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)