• ZIM vs NED: শেষ ওভারে দরকার ছিল ১৯, হাতে ছিল ১ উইকেট, তীরে এসে তরী ডোবে ডাচদের
    হিন্দুস্তান টাইমস | ২৪ মার্চ ২০২৩
  • জয়ের জন্য শেষ ওভারে নেদারল্যান্ডসের দরকার ছিল ১৯ রান। হাতে ছিল মাত্র ১টি উইকেট। সুতরাং, কাজটা মোটেও সহজ ছিল না ডাচদের। তবে সেই কঠিন কাজটাই অনায়াসে সম্পন্ন করার উপক্রম করে নেদারল্যান্ডস। যদিও তীরে এসে তরী ডোবে তাদের। জয় থেকে মাত্র ১ রান দূরে দাঁড়িয়ে যেতে হয় নেদারল্যান্ডসকে।

    হারারেতে অত্যন্ত রোমাঞ্চকর ওয়ান ডে ম্যাচের সাক্ষী থাকেন ক্রিকেটপ্রেমীরা। নেদারল্যান্ডসের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে টস জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় জিম্বাবোয়ে। তারা ৪৯.২ ওভারে ২৭১ রানে অল-আউট হয়ে যায়।

    সিয়ান উইলিয়ামস দলের হয়ে সব থেকে বেশি ৭৭ রান করেন। ক্লাইভ মাদান্দে ৫২ রান করে সাজঘরে ফেরেন। ৪৩ রানের কার্যকরী ইনিংস খেলেন ওয়েসলি মাধেভেরে। এছাড়া ক্যাপ্টেন ক্রেগ এরভাইন ৩৯ রানের যোগদান রাখেন। খাতা খুলতে পারেননি সিকন্দর রাজা। নেদারল্যান্ডসের হয়ে ৪৩ রানে ৫টি উইকেট নেন শারিজ আহমেদ।  

    পালটা ব্যাট করতে নেমে নেদারল্যান্ডস ৪৮ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ২৪৯ রান তুলে ফেলে। সুতরাং জয়ের জন্য শেষ ২ ওভারে ২৩ রান প্রয়োজন ছিল তাদের। ৪৯তম ওভারে সিকন্দর রাজা মাত্র ৪ রানের বিনিময়ে ২টি উইকেট তুলে নিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন।

    শেষ ওভারের প্রথম বলেই চার মারেন রায়ান ক্লেইন। দ্বিতীয় বলে ২ ও তৃতীয় বলে ১ রান নেন তিনি। চতুর্থ বলে দু'রান নেওয়ার পরে পঞ্চম বলে ছক্কা মারেন ফ্রেড ক্লাসেন। জয়ের জন্য শেষ বলে ৪ রান দরকার ছিল ডাচদের। বাউন্ডারি আসেনি। শেষ বলে ৩ রান নিয়ে ম্যাচ টাই করার চেষ্টায় রান-আউট হন রায়ান। নেদারল্যান্ডস ৫০ ওভারে ২৭০ রানে অল-আউট হয়ে যায়। ১ রানের অতি উত্তেজক জয়ে ৩ ম্যাচের সিরিজে ১-১ সমতা ফেরায় জিম্বাবোয়ে।

    অবশ্য দুর্দান্ত হ্যাটট্রিক করে জিম্বাবোয়েকে এদিন ম্যাচে ফেরান ওয়েলসি মাধভেরে। নাহলে একসময় নেদারল্যান্ডস অতি সহজেই জয়ের লক্ষ্যে পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছিল।

    ডাচদের হয়ে ম্য়াক্স ও'দাউদ ৮১ ও টম কুপার ৭৪ রানের লড়াকু ইনিংস খেলেন। তবে দুই তারকা আউট হওয়ার পরেই ছন্দ হারায় নেদারল্যান্ডস। ৪৪তম ওভারের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বলে মাধেভেরে পরপর সাজঘরে ফেরান কলিন অ্যাকারম্যান, তেজা নিদামানুরু ও পল ভ্যান মিকেরেনকে এবং ব্যক্তিগত হ্যাটট্রিক পূর্ণ করেন। জিম্বাবোয়ের তৃতীয় বোলার হিসেবে ওয়ান ডে ক্রিকেটে পরপর ৩ বলে ৩টি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন তিনি। তাঁর আগে জিম্বাবোয়ের হয়ে ওয়ান ডে ক্রিকেটে হ্যাটট্রিক করেছেন এডো ব্র্যান্ডেস ও প্রসপার উৎসেয়া।

    ওয়েসলি ও সিকন্দর রাজা ম্যাচে ৩টি করে উইকেট নেন। ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম্যান্স উপহার দিয়ে ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন মাধেভেরে।

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)