• ১৬ কোটি নাগরিকের তথ্য চুরি, সেনার গোপন খবরও জেনেছে, বিরাট চক্রের পর্দাফাঁস
    হিন্দুস্তান টাইমস | ২৪ মার্চ ২০২৩
  • শ্রীনিবাস রাও

    বিরাট সাইবার চক্রের পর্দাফাঁস করল সাইবেরাবাদ পুলিশ। সরকারের নানা গুরুত্বপূর্ণ তথ্য, প্রতিরক্ষা দফতরে কর্মরত আধিকারিকদের নানা তথ্য, প্রায় ১৬.৮ কোটি নাগরিকের ব্যক্তিগত ও গোপন তথ্য এরা চুরি করে বিক্রি করত বলে অভিযোগ। এই ঘটনায় দিল্লি থেকে সাতজনকে পুলিশ গ্রেফতার করেছে।

    সাইবেরাবাদ পুলিশ কমিশনার স্টিফেন রবীন্দ্র সাংবাদিকদের জানিয়েছেন, দিল্লি থেকে সাতজনকে গ্রেফতার করা হয়েছে। তারা এই তথ্য় চুরি করে বিক্রির চক্রের সঙ্গে জড়িত। তারা নয়ডা থেকে তিনি কলসেন্টার চালাত। ১২টি মোবাইল তাদের কাছ থেকে বাজেয়াপ্ত করা হয়েছে। তিনটি ল্যাপটপ, দুটি সিপিইউ পাওয়া গিয়েছে তাদের কাছ থেকে। জাস্ট ডায়াল সার্ভিসের কিছু মেইল ও ফ্যাক্স পাওয়া গিয়েছে।

    ধৃতদের নাম কুমার নীতীশ ভূষণ যে নয়ডাতে কলসেন্টার চালাত। টেলি কলার কুমারী পূজা পাল, ডেটা এন্ট্রি অপারেটর সুশীল তোমার, ক্রেডিট কার্ডের সম্পর্কে তথ্য় সংগ্রহকারী অতুল প্রতাপ সিংকে আটক করা হয়েছে। ইনস্পায়ার ডিজিটাল বলে একটি কোম্পানি খুলে এই লেনদেন করা হত। এছাড়াও একাধিক সোশ্য়াল মিডিয়া প্লাটফরমের মাধ্যমে এই তথ্য বেচা কেনার কাজ করা হত।

    পুলিশ জানিয়েছে, ওই গ্যাংয়ের মতলব খতিয়ে দেখা হচ্ছে। ঠিক কত টাকা অবৈধ লেনদেন করা হত সেটা খতিয়ে দেখা হচ্ছে। তবে প্রাথমিকভাবে জানা গিয়েছে ৩-৪ লাখ মানুষের তথ্য বেচে তারা লাখ খানেক টাকা আয় করেছিল। তবে পুলিশ জানিয়েছে সব মিলিয়ে ১৪০ ধরনের তথ্য তারা বেচা কেনা করত। তার মধ্যে সেনা আধিকারিকদের সম্পর্কিত তথ্য, জাস্ট ডায়াল সহ অন্যান্য সূত্রের মাধ্যমে তারা ফোন নম্বর জোগাড় করত। পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত অন্তত ১০০জন প্রতারকের কাছে তারা তথ্য বিক্রি করেছে।

    পুলিশ জানিয়েছে, সবথেকে তাৎপর্যপূর্ণ বিষয় হল তারা সেনা আধিকারিকদের সম্পর্কে নানা ধরনের তথ্য জোগাড় করত। এটাই জাতীয় সুরক্ষার ক্ষেত্রে বড় প্রশ্ন। তবে এই তথ্য় কীভাবে ফাঁস হল, ভেতরের কেউ এর পেছনে রয়েছে কি না সেটাও দেখা হচ্ছে। এর সঙ্গেই সাধারণ মানুষের মোবাইল নম্বর, পাওয়ার সেক্টরে কর্মরতদের নম্বর, NEET পড়ুয়াদের ফোন নম্বরও তারা বেচে দিয়েছে। বহু মানুষের প্যান কার্ড তথ্যও তারা বিক্রি করে দিয়েছে। প্রায় ১.২ কোটি হোয়াটস অ্যাপ ব্যবহারকারী ও ১৭ লাখ ফেসবুক ব্যবহারকারীকেও টার্গেট করা হয়েছিল বলে অভিযোগ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)