• পৃথিবীর সবাইকে ধনকুবের করে তুলতে পারে এই গ্রহাণু! জানুন কীভাবে
    হিন্দুস্তান টাইমস | ২৪ মার্চ ২০২৩
  • গ্রহাণু বলে সাধারণত কোনও ক্ষুদ্র গ্রহ বা সৌরজগতের কোনও মহাকাশ শিলাকে বোঝায়। এমন বেশ কিছু গ্রহাণু রয়েছে, যা মূল্যবান ধাতুতে ভর্তি। তার পরিমাণ এতটাই বেশি যে, এটি যদি আমরা সংগ্রহ করতে পারি, এবং তা পৃথিবীর প্রতিটি মানুষের সঙ্গে সমানভাবে ভাগ করি, তাহলে খাতায় কলমে প্রত্যেকেই বিলিয়নেয়ার হয়ে যাবেন। অবশ্য কোনও ধাতু এতটাই সহজলভ্য হয়ে গেলে তখন তার আর সেই দাম থাকবে না। মঙ্গল এবং বৃহস্পতি গ্রহের মধ্যে এমনই একটি বিশাল ধাতব গ্রহাণু রয়েছে। তার নাম 16 Psyche। ফোর্বসের প্রতিবেদন অনুসারে, 16 সাইকি, একটি ১৪০ মাইল-প্রশস্ত (২২৬-কিলোমিটার) গ্রহাণু। তাতে ১০ হাজার কোয়াড্রিলিয়ন মূল্যের সমপরিমাণ লোহা, নিকেল এবং সোনার কোর রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

    বিজ্ঞানীরা এই গ্রহাণুর সঙ্গে পৃথিবীর গঠনের তুলনা করতে চাইছেন। আর সেই কারণেই এটি নিয়ে আরও বেশি গবেষণা করছেন তাঁরা। NASA ইতিমধ্যেই একটি মিশনের পরিকল্পনাও সেরে ফেলেছে। যার পোশাকি নাম 'সাইকি মিশন'। এর মাধ্যমে এই ধাতু সমৃদ্ধ গ্রহাণুর অন্বেষণ করা হবে। চলতি বছরেই এই অভিযানের সূচনা হতে পারে।

    NASA-র মতে, প্রধান গ্রহাণু বেল্টের সবচেয়ে উল্লেখযোগ্য গ্রহাণুদের মধ্যে অন্যতম হল সাইকি। এই বিশাল ধাতু সমৃদ্ধ গ্রহাণু পৃথিবীর চেয়ে সূর্যের যতটা দূরত্ব, তার তুলনায় প্রায় তিনগুণ দূরে। গ্রহাণুটির গড় ব্যাস প্রায় ১৪০ মাইল (২২৬ কিলোমিটার)। এটি চাঁদের ব্যাসের একের ষোল ভাগ। লস অ্যাঞ্জেলেস এবং সান দিয়েগোর মধ্যে দূরত্বের কাছাকাছি।

    মহাকাশ সংস্থা আরও উল্লেখ করেছে যে, এই সাইকি একটি সম্পূর্ণ আলাদা গ্রহের অংশ হতে পারে। যদি তা-ই হয় সেক্ষেত্রে এই গ্রহাণু সাইকি পৃথিবীর মতো পার্থিব গ্রহগুলির অভ্যন্তর গঠনের বিষয়ে নতুন তত্ত্বের দিশা খুলে দিতে পারে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)