• গঙ্গাপারের ভালবাসা পদ্মাপারে, বাংলাদেশের শাকিবের জন্মদিনে শুভেচ্ছা জানাল কলকাতা
    আনন্দবাজার | ২৪ মার্চ ২০২৩
  • শাকিব আল হাসানের জন্মদিনে শুভেচ্ছা জানাল কলকাতা নাইট রাইডার্স। এ বারের নিলামে বাংলাদেশের অলরাউন্ডারকে দেড় কোটি টাকায় কেনে কেকেআর। বাংলাদেশের তারকা ক্রিকেটারের উপর ভরসা রাখছে নাইটরা। যদিও তাঁকে আইপিএলের শুরু থেকে পাওয়া যাবে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে।

    ৩৬ বছর বয়স হল শাকিবের। তাঁর জন্মদিনে কলকাতার তরফে একটি ছবি পোস্ট করা হয়। সেখানে দেখা যাচ্ছে কলকাতার জার্সি পরে একটি চেয়ারে বসে রয়েছেন শাকিব এবং তাঁর পায়ের কাছে একটি রয়্যাল বেঙ্গল টাইগার। সেই সঙ্গে লেখা, “শুভ জন্মদিন শাকিব। দিনটা খুব ভাল কাটুক।” বাংলাদেশের অলরাউন্ডার এখনও দলের সঙ্গে যোগ দেননি। তিনি ব্যস্ত ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলতে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) থেকে এখনও ছাড়পত্র নেননি তিনি। বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন এমনটাই জানান। শাকিবরা ভারতে আসার জন্য ভিসাও চাননি বলে জানা গিয়েছে। যদিও আয়ারল্যান্ড সিরিজ়ের মাঝেই সব ব্যবস্থা করে আইপিএল খেলতে আসতে পারেন শাকিবরা।

    আইপিএলে কলকাতার হয়ে আগেও খেলেছেন শাকিব। ট্রফিও জিতেছেন। পরে তিনি সানরাইজ়ার্স হায়দরাবাদে চলে যান। এ বার তাঁকে এবং লিটন দাসকে কেনে কলকাতা। আইপিএলে ৭১টি ম্যাচ খেলেছেন শাকিব। এই প্রতিযোগিতায় ব্যাট হাতে ৭৯৩ রান এবং বল হাতে ৬৩টি উইকেট রয়েছে তাঁর। বাংলাদেশের হয়ে ১১২টি টি-টোয়েন্টিতে ২২৮১ রান করেছেন শাকিব এবং নিয়েছেন ১৩১টি উইকেট। আইসিসির ক্রমতালিকায় টি-টোয়েন্টিতে এক নম্বর অলরাউন্ডার শাকিব। তাঁর মতো ক্রিকেটারকে দলে পেলে কলকাতার যে লাভই হবে, তাতে সন্দেহ নেই।

    ৩১ মার্চ থেকে শুরু হবে আইপিএল। কলকাতার প্রথম ম্যাচ ১ এপ্রিল। পঞ্জাব কিংসের বিরুদ্ধে রয়েছে সেই ম্যাচ। শাকিব, লিটনরা পঞ্জাব ম্যাচের আগে নাইট শিবিরে যোগ দিতে পারবেন কি না, তা এখনও স্পষ্ট নয়।

  • Link to this news (আনন্দবাজার)