• Elephant Attack : হাতির আক্রমণ রুখতে নয়া উদ্যোগ রাজ্যের, চালু হচ্ছে 'খাদ্য ভাণ্ডার'
    এই সময় | ২৬ মার্চ ২০২৩
  • জঙ্গলে খাবারের অভাব, সেই কারণে অনেক সময়ই বন থেকে বাইরে বেরিয়ে আসছে হাতিরা। লোকালয়ে হাতি হানায় উত্তর থেকে দক্ষিণবঙ্গ প্রাণ হারিয়েছেন অনেকেই। মাধ্যমিক পরীক্ষা শুরুর দিন হাতির আক্রমণে জলপাইগুড়িতে মৃত্যু হয়েছে এক পরীক্ষার্থীর। দাঁতালের উৎপাত নিয়ে নাজেহাল বন দফতরের আধিকারিকরা। হাতির উপদ্রব রুখতে ও সাধারণ মানুষের প্রাণহানির আশঙ্কা কমাতে নয় উদ্যোগ রাজ্য সরকারের। জাগো বাংলাতে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে রাজ্য জুড়ে হাতিদের জন্য খাদ্য ভাণ্ডার তৈরি করা হবে।

    ইতিমধ্যেই খাদ্য ভাণ্ডার তৈরির কাজ শুরু করেছে বন দফতর। জানা গিয়েছে, উত্তর ও দক্ষিণবঙ্গে যেসব জায়গায় হাতির উপদ্রব বেশি সেখানে এই খাদ্য ভাণ্ডার তৈরি করা হবে। বন দফতর সূত্রে খবর, বাঁকুড়া, পুরুলিয়া, মেদিনীপুর, ঝাড়গ্রাম, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের জঙ্গল লাগোয়া অংশে দাঁতালদের জন্য তৈরি হবে খাদ্য ভাণ্ডার। জঙ্গল থেকে দু কিলোমিটার এলাকার মধ্যে এই খাদ্য ভাণ্ডার তৈরি করা হবে বলে জানা গিয়েছে। খাদ্য ভাণ্ডারে খাবারের পাশাপাশি হাতিদের জন্য জলের ব্যবস্থাও করা হবে।

    বন দফতর সূত্রে খবর, খাদ্য ভাণ্ডারে বিভিন্ন ধরনের শস্য ও সবজির পাশাপাশি থাকবে কলার কাঁদি, কলা গাছ সহ অন্যান্য সামগ্রী। এর পাশাপাশি সেখানে পচা চাল বা পচাইও রাখা থাকবে বলে জানা গিয়েছে। পচাই থেকে সাধারণত মদ তৈরি করা হয়। এই খাবার হাতিদের অত্যন্ত পছন্দের। খাদ্য ভাণ্ডার তার দিয়ে ঘিরে ফেলা হবে বলেও জানা গিয়েছে। বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এই জানিয়েছেন, ঝাড়গ্রামের গভীর জঙ্গলে তিনটি, বাঁকুড়া ও পুরুলিয়াতে একটি করে এবং মেদিনীপুরে একটি খাদ্য ভাণ্ডার তৈরি করা হবে।

    শনিবার বনমন্ত্রী এই প্রসঙ্গে বলেন, "বাংলার প্রতিবেশি বিভিন্ন রাজ্য থেকে হাতির দল ঢুকে পড়ছে, কারণ সেখানকার জঙ্গলে খাবার জোগান কম। আমরা বন্যপ্রাণ রক্ষা করতে চাই, সেই কারণে দেশের মধ্যে প্রথম বাংলাতে খাদ্য ভাণ্ডার তৈরি করা হচ্ছে। এর ফলে হাতির আক্রমণে প্রাণহানির ঘটনাও কমবে। হাতিরা যাতে লোকালয়ে চট করে ঢুকে পড়তে না পারে, সেই কারণে উত্তরবঙ্গে সাড়ে চার কিলোমিটার এলাকাজুড়ে ফেন্সিং ওয়াল তৈরি করা হচ্ছে।"

    অন্যদিকে হাতির আক্রমণের রাজ্যে মৃত্যুর ঘটনা অব্যাহত। শুক্রবার ঝাড়গ্রাম জেলার বেলপাহাড়িতে হাতির হানায় তিনজনের মৃত্যু হয়েছে। দাঁতালের আক্রমণে একসপ্তাহে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭। একের পর এক মৃত্যুর ঘটনায় জঙ্গলমহলের বাসিন্দাদের মধ্যে তীব্র আতঙ্ক রয়েছে। মহুল ফুল সংগ্রহ করতে গিয়ে আক্রমণের মুখে পড়েন ওই বাসিন্দারা।
  • Link to this news (এই সময়)