• Kolkata Municipal Corporation : পুরসভায় ই-ফাইলিং এপ্রিলেই
    এই সময় | ২৬ মার্চ ২০২৩
  • এই সময়: পয়লা এপ্রিল থেকে কলকাতা পুরসভায় পুরোপুরি ভাবে ই-ফাইলিং প্রক্রিয়া শুরু হচ্ছে। নতুন অর্থবর্ষ থেকে কোনও আধিকারিক আর কাগজে ফাইল পাঠাতে পারবেন না। সবাইকে অনলাইনে ফাইল জমা করতে হবে। এই মর্মে নির্দেশিকা জারি করেছেন পুর কমিশনার।

    পুরসভা সূত্রে জানা গিয়েছে, ই-ফাইলিংয়ের জন্য ই-অফিস চালু হয়েছে। অফিস ইউজার আইডি ব্যবহার করে ই-ফাইলিং জমা করতে হবে। নয়া নিয়ম অনুসারে, পুরসভার ইঞ্জিনিয়ারিং বিভাগের সমস্ত প্ল্যান এস্টিমেট, ড্রয়িং, টেন্ডার ডকুমেন্টস ই-ফাইলিংয়ে অ্যাটাচ করতে হবে। প্রত্যেকটা ই-ফাইলিংয়ের আলাদা হেডিং থাকবে যাতে সেটা সহজে ধরা যায়। সমস্ত বিভাগীয় ডিজি, এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার এবং অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারদের এই নির্দেশ মেনে চলতে হবে।

    পুরসভার এক শীর্ষ কর্তার ব্যাখ্যা, কাগজে ফাইল পাঠাতে গিয়ে অনেক সময়ে মাঝপথে হারিয়ে যায়। তাতে কারচুপি করারও সুযোগ থাকে। অনেক সময়ে ইচ্ছা করে ফাইল আটকে রাখা হয়। কিন্তু ই-ফাইলিংয়ের ক্ষেত্রে সেই সমস্যা অনেকটা দূর হবে বলে মনে করছেন পুরসভার শীর্ষ কর্তারা। কার কাছে কতদিন ফাইল জমা রয়েছে, সেটা খুব সহজেই ধরা যাবে। ফলে অফিসাররা ঠিকমতো তাদের দায়িত্ব পালন করছেন কিনা, সেটা জানতে সুবিধা হবে।

    ইঞ্জিনিয়ারিং বিভাগের আধিকারিকরা অবশ্য এ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। তাঁদের বক্তব্য, ইঞ্জিনিয়ারিংয়ের ড্রয়িং এবং প্ল্যান এস্টিমেট অনলাইন সিস্টেমের মধ্যে ঢোকানো সহজ ব্যাপার নয়। তাতে জটিলতা আরও বাড়বে। কাজে বিলম্বও হবে।
  • Link to this news (এই সময়)