• Khalistan: দূতাবাসে খালিস্তানিদের হামলার খবর সংগ্রহে গিয়ে আক্রান্ত, ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিককে লাঠির বাড়ি
    এই সময় | ২৬ মার্চ ২০২৩
  • খালিস্তানপন্থীদের তাণ্ডবের খবর সংগ্রহ করতে গিয়ে আমেরিকায় আক্রান্ত ভারতীয় বংশোদ্ভূত। মারধরের পাশাপাশি গালিগালাজ করা হয় বলে অভিযোগ। ঘটনার বিস্তারিত বিবরণ দিয়ে সোশাল মিডিয়ায় পোস্ট করেছেন ওই ব্যক্তি। যা রীতিমতো অস্বস্তিতে ফেলে দিয়েছে মার্কিন প্রশাসনকে।

    ওয়াশিংটননিবাসী ভারতীয় বংশোদ্ভূত ওই সাংবাদিকের নাম ললিত ঝা। গত ২০ মার্চ সানফ্রান্সিসকোতে ভারতীয় কনসুলেটে খালিস্তানপন্থীরা হামলা চালালে সেই খবর সংগ্রহ করতে যান তিনি।

    ললিতের অভিযোগ, খবর সংগ্রহের সময় আচমকাই কয়েকজন তাঁর উপর চড়াও হয়। লাঠি দিয়ে তাঁকে মারধর করা হয়। এর জেরে বাঁ কানে গুরুতর চোট পান তিনি। শুধু তাই নয়, ছাপার অযোগ্য ভাষায় কটুক্তি করা হয় তাঁকে।

    এই অবস্থায় কোনও উপায় না দেখে পুলিশের হেল্পলাইন নম্বরে ফোন করেন ওই ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিক। পরে, হামলার সময়কার ভিডিয়ো নিজের Twitter হ্যান্ডেলে পোস্ট করেন তিনি।

    সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ললিত জানিয়েছেন, "খালিস্তানপন্থীদের শাস্তি হওয়া দরকার। ওই দিন যেভাবে ভারতীয় দূতাবাসে তাণ্ডব চলেছে, তা মেনে নেওয়া যায় না। ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সাধুর নাম করে কটূক্তি করা হচ্ছিল।"

    এর পাশাপাশি মার্কিন প্রশাসনের ভূমিকা নিয়ে বিস্ফোরক অভিযোগ করেন ললিত ঝা। তাঁর দাবি, ২০ মার্চ হামলার দিন ভারতীয় কনসুলেটের সামনে মার্কিন সিক্রেট সার্ভিসের আধিকারিকরা উপস্থিত ছিলেন। তা সত্ত্বেও হামলাকারীদের বাধা দেওয়া হয়নি বলে অভিযোগ করেছেন ললিত।

    তবে সোশাল মিডিয়ায় ভারতীয় বংশোদ্ভূতর আক্রান্ত হওয়ার ভিডিয়ো পোস্ট হতেই নড়ে চড়ে বসে মার্কিন প্রশাসন। ঘটনার পর থেকেই মার্কিন সিক্রেট সার্ভিসের তরফে নিরাপত্তা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ললিত।

    "গত ৪ দিন ধরে আমাকে নিরাপত্তা দেওয়ার জন্য ধন্য়বাদ। তা না হলে এই Tweet হয়তো আমাকে হাসপাতালের বিছানায় শুয়ে লিখতে হত। ঘটনার দিনে হেল্প লাইন নম্বরে ফোন করার কিছুক্ষণের মধ্যেই পুলিশকর্মীরা গাড়ি নিয়ে আমার কাছে ছুটে এসেছিলেন।" লিখেছেন ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিক।

    অন্যদিকে গত রবিবার কনসুলেটে হামলার প্রতিবাদে শুক্রবার শান্তি মিছিল করে ইন্দো-আমেরিকান গোষ্ঠী। ভারতীয় পতাকা হাতে ওই কনসুলেটের সামনেই জমায়েত করেন তাঁরা। 'ভারত মাতা কি জয়', 'বন্দোমাতরম' আওয়াজ তোলেন তাঁরা।

    ভারতীয় কনসুলেটে খালিস্তানপন্থীদের হামলার অবশ্য কড়া নিন্দা করেছে আমেরিকা। ঘটনার পর থেকেই ভারতীয় কূটনীতিকদের নিরাপত্তা বাড়ানো হয়েছে। কনসুলেটের সামনে মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশ বাহিনী।
  • Link to this news (এই সময়)