• কেষ্টর অভাব আর গোষ্ঠীকোন্দল, দুই ফলার মাঝে বীরভূমে তৃণমূলের কোর কমিটির বৈঠক
    এই সময় | ২৬ মার্চ ২০২৩
  • Anubrata Mondal : একদিকে, কেষ্ট শূন্যতা চিড় ধরিয়েছে দলের সাংগঠনিক শক্তিতে, অন্যদিকে অনুব্রত ঘনিষ্ট ও বিরোধী গোষ্ঠীর শিবিরের কোন্দলের বাড়বাড়ন্ত। নির্বাচনের আগেই বীরভূমের পরিস্থিতি চিন্তায় ফেলেছে তৃণমূল সুপ্রিমোকেও। দলের রাশ টানতে উদ্ধত হয়েছে নেত্রী নিজেই। এর মাঝেই জেলায় তৃণমূলের কোর কমিটির বৈঠক রবিবার। বিরোধ মিটিয়ে পঞ্চায়েতে জোর লড়াইয়ের প্রস্তুতি নেবে ঘাসফুল শিবির, গুঞ্জন সব মহলেই।

    মুখ্যমন্ত্রীর নির্দেশের পর এই প্রথম বীরভূমে বসতে চলেছে তৃণমূলের কোর কমিটির বৈঠক। বীরভূম সফরে এসে মুখ্যমন্ত্রী কোর কমিটিকে নির্দেশ দিয়েছিলেন প্রতি সপ্তাহে বৈঠক করার জন্য। কারণ সামনেই পঞ্চায়েত ভোট আর সেই পঞ্চায়েত ভোট যেন সুষ্ঠুভাবে হয় এবং সর্বোপরি অনুব্রত মণ্ডলের প্রভাব ছাড়াই যাতে ভোটের ফলাফল ভালো হয় সেজন্যই কার্যত প্রতি সপ্তাহে একটি করে বৈঠক করার নির্দেশ দিয়েছিলেন তিনি।

    বীরভূমে অনুব্রত পক্ষ ও অনুব্রত বিরোধী তৃণমূল নেতাকর্মীদের গোষ্ঠীদ্বন্দ্ব বারংবার প্রকাশ্যে আসছে। এই গোষ্ঠীদ্বন্দ্বকেও নির্মূল করার জন্য এই বৈঠকে বসতে বলেছিলেন তৃণমূল সুপ্রিমো। কিন্তু মুখ্যমন্ত্রী যাওয়ার পর থেকে একদিনও বসেনি কোর কমিটির বৈঠক। যা নিয়ে সরব হয়েছিলেন জেলার তৃণমূল নেতা কাজল শেখও। শনিবার কালীঘাটে বীরভূম জেলা তৃণমূলের নেতা কর্মীদের নিয়ে বৈঠক ডাকেন তৃণমূল সুপ্রিমো। ঠিক তারপরের দিনই ফের অনুব্রত পক্ষ ও অনুব্রত বিরোধীদের গোষ্ঠীদ্বন্দ্ব সামনে আসে।

    আজ ২৬ শে মার্চ বোলপুর এর তৃণমূল পার্টি অফিসে বসতে চলেছে কোর কমিটির বৈঠক। যেখানে পঞ্চায়েত ভোট নিয়ে আলোচনা তো হবেই। পাশাপাশি জেলায় তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বকে যেন প্রতিহত করা যায় সে বিষয়েও আলোচনা করবেন কোর কমিটির সদস্যরা। এখন এই আলোচনার পরে জেলায় গোষ্ঠীদ্বন্দ্ব মিটবে কতটা ? কেষ্ট শূন্যতা কাটিয়ে কতোটা শক্তিশালী হবে সংগঠন সেই সমস্ত প্রশ্নের উত্তর খুঁজছেন সব পক্ষই।

    অনুব্রতর অনুপস্থিতিতে মন্ত্রী চন্দ্রনাথ সিংহ, বিধায়ক অভিজিৎ সিংহ, জেলা পরিষদের সভাধিপতি তথা বিধায়ক বিকাশ রায়চৌধুরী এবং ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে জেলা সংগঠন দেখভালের দায়িত্ব দিয়ে রেখেছেন। এর বাইরে তৃণমূলের শীর্ষ নেতৃত্ব রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম (কলকাতা), আসানসোল উত্তরের বিধায়ক তথা আইনমন্ত্রী মলয় ঘটক এবং পাণ্ডবেশ্বরের বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তীকে কার্যত পর্যবেক্ষক হিসাবে জেলার মাথায় বসিয়েছেন। এত সবের পরেও কি গোষ্ঠীবাজির সমস্যা মিটবে, তাই নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে রাজনৈতিক মহলে।
  • Link to this news (এই সময়)