• ইফতার পার্টি থেকে ফিরে অসুস্থ হয়ে মৃত্যু কিশোরীর! অসুস্থ বহু, খাদ্যে বিষক্রিয়া?
    এই সময় | ২৬ মার্চ ২০২৩
  • West Bengal News: খাবারে বিষক্রিয়ার ঘটনা দক্ষিণ ২৪ পরগণা জেলায়। দক্ষিণ ২৪ পরগণা জেলার কুলতলি ব্লকের পাখিরালা গ্রামে খাবারে বিষক্রিয়ার জেরে এক জনের মৃত্য হয়েছে। এই ঘটনায় অসুস্থ হয়েছেন শতাধিক। মৃত নাবালিকার নাম হাফিজা সর্দার (১১) ৷ এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সেই গ্রামে একটি ধর্মীয় অনুষ্ঠান ছিল সেখানেই খাওয়া-দাওয়া করে অসুস্থ হয়ে পড়েন এলাকাবাসীরা। ভোররাত থেকে শুরু হয় শরীর খারাপ। অসুস্থদের মধ্যে অধিকাংশ বাচ্চা বলে জানা গিয়েছে।

    খাবার খেয়ে অসুস্থদের অধিকাংশকে কুলতলি ব্লক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে আসা হয়। স্বাস্থ্যকেন্দ্র সূত্রে জানা গিয়েছে, খাবার বিষক্রিয়ার কারণে অসুস্থ ১৫০ জনকে হাসপাতালে নিয়ে আসা হয়েছিল। অসুস্থদের মধ্যে ৫ জনকে সেখানে ভর্তি করা হয়েছে ৷ অসুস্থদের মধ্যে ৩০ জনকে পর্যবেক্ষনে রাখা হয়েছে ৷ ৩ জনের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাদের বারুইপুর মহকুমা হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

    স্থানীয় সূ্ত্রে জানা গিয়েছে, ওই ধর্মীয় অনুষ্ঠানে খাবার খাওয়ার পর থেকে ভোররাত থেকে শুরু হয় পেটে ব্যাথা, পেট খারাপ ও বমি। খাদ্যে বিষক্রিয়ার জেরেই এই ধরনের সমস্যা বলে জানিয়েছেন ব্লক স্বাস্থ্য আধিকারিক অয়ন্তিকা মণ্ডল। এই পরিস্থিতিতে এলাকার পরিকাঠামো নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন স্থানীয় বাসিন্দারা। এই বিষয়ে ব্লক স্বাস্থ্য আধিকারিক জানান তাদের ৩০ বেডের হাসপাতাল ৷ পরিকাঠামো অনুযায়ী তারা সবার চিকিৎসার ব্যবস্থা করছেন ৷ অনেককেই নিমপীঠ ও পদ্মেরহাট হাসপাতালে

    মৄত হাফিজা সর্দারের আত্মীয় মহম্মদ কুমার আলি সর্দার ও আবু বক্কর সর্দার বলেন, "ওই ধর্মীয় অনুষ্ঠানে গিয়ে সেখানকার খাবার খেয়েছিল হাফিজা। ভোররাত থেকে তাঁর শরীর মারাত্মকভাবে খারাপ হতে শুরু করে। তাঁকে প্রথমে স্থানীয় চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়। শারীরিক অবস্থার অবনিত হলে বারুইপুর মহকুমা হাসপাতালে ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তাঁর মৃত্যু হয়েছে।"

    খবর পেয়ে রাতেই ঘটনাস্থলে আসেন কুলতলির তৃণমূল বিধায়ক গণেশ মণ্ডল। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, "এই অঞ্চলের একটি পাড়ার বেশ কিছু মানুষ সকাল থেকে অসুস্থ হয়েছিলেন। হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর অনেকে সুস্থ হয়ে গিয়েছে। এখানে একটি ইফতার পার্টি ছিল। সেখানকার খাবার বা জলে বিষক্রিয়া হয়েছে। আমার গোটা বিষয়টি খতিয়ে দেখার চেষ্টা করছি। ইতিমধ্যেই জল ও খাবার পরীক্ষা করতে পাঠানো হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।"
  • Link to this news (এই সময়)